Sylhet View 24 PRINT

অফিসে কাজের টেনশন দূরে রাখার উপায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-০৯ ০০:১৭:৩৪

সুস্থ জীবনের জন্য রোজগার দরকার। এই রোজগারের জন্য দেখা যায় মানুষ নিজের বাড়ির থেকে বেশি সময় কাটায় অফিসে।

অফিসে কাজের চাপ নিতে গিয়ে বিস্তর মানসিক চাপ নিতে হয় সবাইকে। এই মানসিক চাপ ধীরে ধীরে জন্ম নেয় দুশ্চিন্তার। এর ফলে মানুষের মধ্যে দেখা দেয় বিরক্তি এবং খিটখিটে মনোভাব। শেষ পর্যন্ত টেনশনের জন্ম নেয় মানুষের মনে। ক্রমশ গুরুতর মানসিক রোগ গ্রাস করতে থাকে। বিশিষ্ট মনস্তাত্ত্বিক বিশেষজ্ঞরা কয়েকটি উপায়ের কথা জানিয়েছেন যার মাধ্যমে সহজেই দূর হবে অফিসের দুশ্চিন্তার চাপ।

১)‌ কাজ নিয়ে দুশ্চিন্তা না করে পরিকল্পনার মাধ্যমে কাজ করুন। দরকার হলে প্রতিদিন ডায়রিতে লিখে রাখুন কী কী কাজ করবেন। অফিসে গিয়ে সেই ভাবেই কাজ শুরু করুন।

২)‌ অফিসে কাজ শেষ বলে কিছু নেই। ক্রমশ কাজ বাড়তে থাকে, এর মধ্যেই সব গুছিয়ে নিয়ে আপনাকে কাজ করতে হবে। কাজে মন বসাতে কাজের মাঝে বিশ্রাম নিন। এতে কাজে মনোযোগ বাড়বে।

৩)‌ কাজের ডেক্সে বসে লাঞ্চ করবেন না। এর বদলে ক্যাফেটেরিয়া বা ক্যান্টিনে গিয়েই প্রতিদিনের খাবার খান। এতে টেনশন কমবে। আর খেতে খেতে অফিসের বন্ধুদের সঙ্গে কাজের বাইরের গল্প করুন। কিন্তু কাজের গল্প নয়।

৪)‌ চেষ্টা করুন সময়ের মধ্যে কাজ শেষ করতে। কাজের পর নিজেকে সময় দিন।

৫)‌ সাপ্তাহিক ছুটির দিন কোনো এক জায়গা থেকে ঘুরে আসুন। প্রিয় মানুষ বা বন্ধুদের সঙ্গে সময় কাটান। দেখবেন জীবনের অনেক মানসিক চাপ দূর হয়ে যাবে।

৬)‌ সময় করে হালকা ব্যায়ামও করুন। দেখবেন শরীর ও মন অনেক হাল্কা লাগবে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.