Sylhet View 24 PRINT

পৃথিবী দিবসে হরষে বিরষে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২২ ১৬:০৯:৪৫

লেখক

ফরিদ উদ্দিন :: ঈশ্বর আল্লাহ ভগবান যেই নামে ডাকুন বিশ্বাস করুন আপনাকে পৃথিবীতে পাঠাতে আপনার সৃষ্টির আগ থেকেই তার বিশাল ও বিশেষ আয়োজন চলে।

প্রথম ধাপেই পার্থিব সকল বিজ্ঞান কে চমক দিয়ে " লামকান" থেকেই আপনার পৃথিবী যাত্রা শুরু।মাতৃগর্ভের অবিশ্বাস্য অবাক করা কারিগরিতে ঠাই নিয়ে নির্দিষ্ট সময়ে পৃথিবীতে আপনার আগমন। পৃথিবীর অক্সিজেনে প্রথম টান দিয়েই চিৎকার করে নিজের জানান দিলেন। কেউ আজান দিলো কেউ উলোধ্বনী। আস্তে আস্তে পৃথিবীর জায়গায় খাদ্যে নিজের হক বুঝে নিলেন। পৃথিবী জুড়ে বিচরন শুরু। মাঝখানে কিছু সুখ দু:খ অর্জন বিসর্জন শেষে আপনার অক্সিজেনে মেয়াদ শেষ! গোলক চক্রের চৌম্বক আকর্ষনের মত পুনরায় ওপার যাত্রা!

আপনার প্রথম আগমের মিষ্টির বদলে শেষ যাত্রায় হয়ত কোটি টাকার শিরনী। কিন্তু আপনি অচল! আপনার মহামূল্যবান দেহ আদরের যত্নের দেহটা 'লাশ' মাত্র! আদরের সন্তানরা আপনাকে বাবা বা ডেডি বলে ডাকতো তাদের সামনে আপনি 'ডেড বডি' মাত্র! শেষ ধাপে চিতার আগুন বা সাড়ে তিন হাতে আপনার ঠাই। পৃথিবীতে প্রভাবশালী আপনি এ বিদায়ের পুতুল মাত্র। সম্পদশালী আপনি আপনার শেষ পোশাক কাফনেও আপনার কোনো দায় নেই পছন্দ অপছন্দ নেই।

তৃতীয় ধাপে বিধাতার রুটিন পার করে অর্জন করতে হবে নরক বা স্বর্গ। কিন্তু তাতে ফিরতে হবে আপনার পার্থিব ফেলে যাওয়া দ্বিতীয় ধাপে। মহাজ্ঞানী পরাক্রমশালীর সামনে আপনার পৃথিবী বিচরনের বিবরনে আচরনটাই মূল হয়ে দাঁড়াবে। আপনি নামাজ রোজা পুজা বা আপনার ধর্মীয় ইবাদত করেছেন তাতে বিধাতা একক হক আদায় হল।কিন্তু আপনার উপর অর্পিত 'হকের' জবাব দিতে পারবেন তো?

বুঝেন নি? শুনুনু, আপনাকে যে ধন দান করা হয়েছিল সেই ধনের প্রতাপে আপনার পাশের গরীব নির্যাতিত হয় নি? উত্তর যদি হয় না হয় নি। তবে বলি নির্যাতন করেন নি? উত্তর না করিনি। আলহামদুলিল্লাহ। আচ্ছা জনাব, আপনার ঘরের সুস্বাদু রান্নার মৌ মৌ ঘ্রান গরীব ক্ষুদার্থের কাছে কত বড় নির্যাতন তা ভেবেছেন। চুপ কেন ভাই হ্যা না কিছু বলুন? আচ্ছা বাদ দিলাম। শুনুন বিধাতার দেওয়া ধন দিয়ে আপনার বিলাসী ভোজনের ঘ্রানে ক্ষুদার্থের যে অমানবিক স্নায়ু নির্যাতন হয়েছে এর জবাব না দিয়ে শারাবান তাহুরা বা হাওজে কাওছারের আশা করেন আপনি? বিধাতা এত বোকা? হুরপরী এত সস্তা?

জানেন আপনার হজ পালনের সামর্থ্য আছে কিন্তু আগে খোজ নিলেন না আপনার আশপাশে কন্যা  দায়গ্রস্দ কোনু পিতা আছে কি না। যদি থাকে আপনার হজ নয় ঐ কন্যাদায়গ্রস্ত পিতাকে উদ্ধার করা ঐ মেয়ের বিয়ের ব্যবস্থা করা সে যদি বিধর্মী হয় তাও বিয়ের ব্যবস্থা করা আপনার উপর বিধাতার দায়িত্ব। এ দায়িত্ব পালন না করে আপনার লক্ষ লক্ষ টাকার হজ কত টুকু কাজে আসবে? নিজেই প্রশ্ন করুন। নিজেই স জবাব দিতে পারলে মাথা ঘুরিয়ে দেখুন ৭০ জন হুরপরী আপনাকে অভ্যর্থনা জানাতে প্রস্তুত। বিধাতার একক হক আর বিধাতার অর্পণ করা মানুষের 'হক' আদায় না হলে আপনি এপারে ওপারে ঐ নিথর লাশ মাত্র।

বিধাতা আপনাকে যে সম্পদ দান করেছিলেন সেই সম্পদে যদি কোন গরীবের সম্পদ না বাড়ে ক্ষুধা না নিবারণ হয় তবে আপনিই ওপারে সবচেয়ে নগন্য গরীব। লামকানের অপমানের দায়ে নরক আপনার জন্য প্রস্তুত। গুর গম্ভীর আলাপ বাদ। সাবলিল ভাবেই বলি, আসুন পৃথিবীতে যে ক'টা দিন আছি মানবিক ভাতৃত্ববোধ স্থাপন করি।মমতা সহমর্মিতায়।

পৃথিবী হাসুক। অপারে বিধাতার হাসি ফুটুক। আনন্দের উল্লাস হোক জান্নাতে। লেজ গুটিয়ে নরকের দরজার দিকে যাত্রা করুক ইবলিশ।

বিশ্ব ভাতৃত্বের জয় হোক, মানবে বিধাতার বাস হোক। পৃথিবী দিবস শুভ হোক।

লেখক: ফরিদ উদ্দিন, সাংবাদিক ও কবি।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.