Sylhet View 24 PRINT

সাপ রো‌হিঙ্গা, পররাষ্ট্রমন্ত্রী ও গরুর গল্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-০১ ২২:০৪:৫৩

মুন‌জের অাহমদ চৌধুরী:: পররাষ্ট্র প্র‌তিমন্ত্রী শাহ‌রিয়ার অালম দু'সপ্তাহ অা‌গে ফেসবুক স্ট্যাটা‌সে রাজশাহী‌তে সাপ না মারার অাহব্বান জা‌নি‌য়ে‌ছেন।

অন্য‌দি‌কে মিয়ানমা‌রের হে‌লিকপ্টার তিন দি‌নে বাংলা‌দে‌শের অাকাশসীমায় ঢু‌কে নজীর‌বিহীন ঘটনা ঘ‌টা‌চ্ছে।  অাজ বাং‌লা‌দে‌শের পররাষ্ট্র মন্ত্রনালয় অান‌ুষ্টা‌নিক প্র‌তিবাদও জা‌নি‌য়ে‌ছে। নাফ নদী ভাস‌ছে রো‌হিঙ্গা শিশুর লা‌শে। কী অামা‌দের বি‌চিত্র অামা‌দের বাস্তবতা।

পররাষ্ট্রমন্ত্রীর যেখা‌নে অাহব্বান জানা‌নোর কথা মানুষ হত্যা ব‌ন্ধের,‌ কূট‌নৈ‌তিক তৎপরতার সেখা‌নে তি‌নি অাহব্বান জানা‌চ্ছেন সাপ রক্ষার। অবশ্যই সাপের প্রানরক্ষার অাহব্বান‌কে স্বাগত জানাই। হায় সাপ, শ্বাপ‌দের উপত্যকায় মানু‌ষের চে‌য়ে সা‌পের প্র‌ানই বু‌ঝি মুল্যবান। মায়ানমা‌রে এক‌দি‌নে ১৩০ জন নিহত হ‌য়ে‌ছেন দেশ‌টির সেনাবা‌হিনী অার বৌদ্ধ সন্ত্রাসী‌দের হা‌তে। এ‌দের বে‌শিরভাগই নারী ও শিশু।

এ‌বি‌সি নিউ‌জের এ খবরটি যখন প্রচা‌রিত হ‌চ্ছে বাং‌লা‌দে‌শে তখন ঈ‌দের রাত। অাজ লন্ড‌নের ই‌ভি‌নিং ষ্টান্ডা‌র্ডের খব‌রে বলা হ‌য়ে‌ছে, গেল এক সপ্তা‌হে দেশ‌টি‌তে সেনাবা‌হিনী ও বৌদ্ধ সন্ত্রাসী‌দের হা‌তে উত্তর প‌শ্চিম রাখাইন রা‌জ্যে চারশ রো‌হিঙ্গা মুস‌লিম নিহত হ‌য়ে‌ছেন।

সাম‌নে ঈ‌দের সকাল। বেদনার কথামালা অাজ না হয় চাপা থাক বু‌কের পাজ‌রের অক্ষ‌রে। রূপাদের যে লোলুপ চো‌খে গনধর্ষন ক‌রি অামরা,‌ সেই চকচ‌কে ‌চো‌খেই হয়ত অাজ গরু কেনার অানন্দ।

শুধু পশু নয়,অাল্লাহর প‌থে যদি কোরবা‌নি হোক অামা‌দের ম‌নের পাশ‌বিক বো‌ধের।  ত্যা‌গের শিক্ষায় ম‌হিমা‌ন্বিত হোক জীবন। বন্যা উপদ্রুত দ‌ূর্গত মানুষ, প্রাণরক্ষায় শং‌কিত রো‌হিঙ্গা জন‌গো‌ষ্ঠির জীব‌নে ঈ‌দের অানন্দ অাস‌বে না জা‌নি। তবু ঈদ অাসুক,বি‌বেক না জাগা‌তে পারুক,না‌ড়ি‌য়ে তো যে‌তে পা‌রে।

ঈদ মোবারক।

‌লেখক: যুক্ত‌রাজ্য প্রবাসী সাংবা‌দিক, সদস্য রাইটার্স গ্রীল্ড অব গ্রেট ব্রি‌টেন।

সিলেটভিউ২৪ডটকম/ ০১ সেপ্টেম্বর২০১৭/এমএসি/এমইউএ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.