Sylhet View 24 PRINT

বর্ষবরণের ভীড়ের মাঝে বাবুল মিয়ার দাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-১৬ ০০:৪০:৩৪

১লা বৈশাখ ১৪২৫। নতুন বছরকে বরণ করে নিতে বরাবরের মতোই রাজধানীর শাহবাগে ঢল নেমেছিল হাজার হাজার মানুষের। মঙ্গল শোভাযাত্রা, বিভিন্ন অনুষ্ঠান ঢোলের তালে নেচে উঠছে নানা বয়সের মানুষ। এমন মহা আয়োজনের মাঝেই তাকে দেখা গেল চারুকলা ইনস্টিটিউটের গেটের সামনে দাঁড়িয়ে আছেন। সামনে এবং পেছনে দুটি ফেস্টুন। ফেস্টুনে যা লেখা আছে তা নিঃসন্দেহে কৌতুহলউদ্দীপক।

সামনে লেখা 'পুরুষ বিষয়ক মন্ত্রণালয় চাই'। আর পেছনের ফেস্টুনে লেখা 'পুরুষের নীরব কান্না কেহ শুনেনা'। যিনি দাঁড়িয়ে ছিলেন তার নাম মোহাম্মদ বাবুল মিয়া। পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ (পুনিপ্রঅবিডি) নামে তার একটি সংগঠন আছে। সেই সংগঠনের সদস্যসংখ্যা হাজারের ওপর বলে দাবি তার। তবে এভাবে ফেস্টুন গলায় ঝুলিয়ে দাঁড়াতে কেউ রাজী হয়নি। যে কারণে শাহবাগে একাই দাঁড়িয়েছিলেন বাবুল।

জানতে চাইলে বাবুল মিয়া কালের কণ্ঠকে বলেন, তিনি নিজে 'নির্যাতনের' শিকার। তার কথায়, 'অনেক মেয়েই আছে যারা ভদ্রবেশে থেকে পুরুষদের ফাঁদে ফেলে বিয়ে করে এবং মোটা অংকের দেনমোহর ধার্য্য করে। কিছুদিন পর ডিভোর্স এবং দেনমোহরের টাকা দাবি করে বসে। আসলে তাদের লক্ষ্যই থাকে দেনমোহরের টাকা আদায়।'

এছাড়া দেশব্যাপী ঘটে যাওয়া স্ত্রী কর্তৃক স্বামীদের নির্যাতনের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, 'সংবিধানে নারী-পুরুষ সমাধিকারের কথা উল্লেখ আছে। নারী ও শিশুদের অধিকার রক্ষায় যদি আলাদা মন্ত্রণালয় থাকে তবে পুরুষদের অধিকার সংরক্ষণের জন্য কেন পুরুষ বিষয়ক মন্ত্রণালয় থাকবে না?'

তার মতে, এমন অনেক পুরুষই স্ত্রী কিংবা সঙ্গীনি কর্তৃক শারিরীক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে সামাজিক লজ্জার ভয়ে সব চেপে যান। বাবুল মিয়া সে সবকিছুকে পেছনে ফেলে একই নববর্ষের দিনে শাহবাগে এসে দাঁড়িয়েছেন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.