আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

প্রবাসীদের ভোটার করার বিষয়ে কাজ চলছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-১৯ ১৫:৪৪:০৭

সিলেটভিউ ডেস্ক :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রবাসী বাংলাদেশীদের ভোটার করার বিষয়ে পদক্ষেপ নেয়ার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, নির্বাচনে প্রবাসীদের ভোট দেয়ার বিষয়টি নিয়ে কাজ করছে ইসি। আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, প্রবাসীরা যাতে ভোট দিতে পারেন সেজন্য তাদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র প্রদান করার উদ্যোগ নেয়া হবে।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিার ইসি আয়োজিত প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ শীর্ষক এক সেমিনারে সিইসি এ কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধে এ বিষয়ে কিছু সুপারিশ করেন ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

এ লক্ষ্যে বাংলাদেশের দূতাবাসগুলোতে জাতীয় পরিচয় নিবন্ধন ও ভোট আয়োজনের চ্যালেঞ্জগুলো পর্যালোচনা শুরু করেছে সাংবিধানিক সংস্থাটি।

এ বিষয়ে সাংবিধানিক সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ কয়েকটি সুপারিশ করে, প্রবাসে ভোট গ্রহণের সুবিধা-অসুবিধা বিস্তারিত পরীক্ষা নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোট গ্রহণের বিষয় বিবেচনা করা। পাশাপাশি ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর এটিএম শামসুল হুদার কমিশন ২০০৮ সালে এবং কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে দুই দফা প্রবাসীদের ভোটাধিকার দেয়ার বিষয়ে উদ্যোগ নেয়। কিন্তু পরে আর তা বাস্তবায়িত হয়নি।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের আগ্রহে নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসি নতুন করে উদ্যোগ নিয়েছে।

২০১৭ সালের মাঝামাঝি সময়ের হিসাব পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশির সংখ্যা ছিল ৭৫ লাখের মতো।

সৌদি আরবে বেশি প্রবাসী থাকায় প্রাথমিকভাবে তাদেরই প্রথম ভোটার করার কথা ভাবা হচ্ছে। কিন্তু নিবন্ধন প্রক্রিয়া ও ভোটের চ্যালেঞ্জকেই বড় মনে করছেন ইসি কর্মকর্তারা।

নুরুল হুদা বলেন, ৩০০টি ব্যালট বাক্স নিয়ে বিদেশের মাটিতে ভোট গ্রহণ করা এবং ব্যবস্থা করা, আমার মনে হয় অসম্ভব হবে। প্রবাসীদের ভোটের আওতায় নিতে কি কি সহজ উপায় আছে তা আমরা পর্যালোচনা করবো।

সেমিনারে নির্বাচন কমিশনারবৃন্দ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জি এম কাদের, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, কয়েকজন রাষ্ট্রদূতসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


সিলেটভিউ২৪ডটকম/১৯ এপ্রিল ২০১৮/ডেস্ক/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন