আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ধামরাইয়ে সেতুর ধস ও ভাঙন ঠেকাতে বালুর বস্তা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৫ ১০:০৩:১৮

সিলেটভিউ ডেস্ক :: দেশের ব্যস্ততম মহাসড়কের মধ্যে ঢাকা-আরিচা মহাসড়ক অন্যতম। এ মহাসড়ক দিয়ে প্রতিদিনই দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যাত্রীবাহী পরিবহনসহ মালবাহী ট্রাক চলাচল করছে অহরহ।

এ মহাসড়কের ধামরাইয়ের শ্রীরামপুর সেতুতে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। ওই সেতুর ধস ও ভাঙন ঠেকাতে ফাটলের নিচের অংশে বালুর বস্তা স্তুপ করা হয়েছে। এ অবস্থার মধ্যেও সেতুর ওপর দিয়ে সব ধরনের ভারী যানবাহন চলাচল করছে। শুধু শ্রীরামপুর সেতুতেই নয় ঢাকার ধামরাই ও মানিকগঞ্জ জেলার মধ্যবর্তী বারবাড়িয়ায় গাজীখালী নদীর উপর দীর্ঘ সেতুও রয়েছে ঝুঁকিতে। এ সেতুর পশ্চিম অংশে বালুর বস্তা দিয়ে তার চতুরদিকে বাউন্ডারি করে রাখা হয়েছে। যাতে বালুর বস্তা সড়ে না যায়। 

ধামরাইয়ের শ্রীরামপুর বাসস্ট্যান্ডের অদুরে ১৯ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণ হয়েছে ষাটের দশকে। একই সময়েই নির্মাণ করা হয়েছে ঢাকার ধামরাই ও মানিকগঞ্জ জেলার মধ্যবর্তী গাজীখালী নদীর উপর দীর্ঘ সেতুটিও। এরপরে সেতু দু’টির কোনো প্রকার সংস্কার কাজ হয়নি। দীর্ঘদিন সংস্কার কাজ না করায় সেতুতে হঠাৎ বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। শ্রীরামপুর সেতুর চারটি ভীমের দু’টির বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। সেতুর যে পাশে ফাটল দেখা দিয়েছে সে পাশ দিয়ে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে।
    
একই মহাসড়কের বারবাড়িয়া সেতুতেও দুই মাস আগে ফাটল দেখা দেয়। এরপরও সেতুর উপর দিয়েই ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে।

সওজের নয়ারহাট উপ-সহকারী প্রকৌশলী কামাল উদ্দিন আহমেদ বলেন, ষাট দশকে ঢাকা-আরিচা মহাসড়কের সব সেতু ও কালভার্ট নির্মিত হয়েছে। তৎকালীন ভারী যানবাহন চলাচল করতো না। বর্তমানে সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেশি ওজনের ভারী যানবাহন চলাচল করে। অতিরিক্ত ওজনের গাড়ি নিয়ন্ত্রণে রাখতে বাথুলিতে বসানো হয়েছে এক্সেল লোড কন্ট্রোল স্টেশন। অনেক ক্ষেত্রে তা এড়িয়ে বিকল্পভাবে চলতে দেখা গেছে অতিরিক্ত ওজনের মালবোঝাই গাড়ি। এ অবস্থায় চলতে থাকলে যে কোনো সময় ঢাকা-আরিচা মহাসড়ক যানবাহন চলাচলের জন্য বন্ধ হয়ে যেতে পারে।

নয়ারহাট উপ-বিভাগীয় সওজের প্রকৌশলী মো. আতিকউল্লাহ ভূঞা জানান, ঢাকা-আরিচা মহাসড়কের কয়েকটি সেতু নির্মাণ করা হয়েছে ষাটের দশকে। এসব সেতু দিয়ে যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। ইতোমধ্যে সুতিপাড়া ও বারবাড়িয়া সেতুতে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। মেরামত করে এসব সেতুতে নিরাপদে যানবাহন চলাচলের নিশ্চয়তা  দেওয়া সম্ভব নয়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সাময়িকভাবে শ্রীরামপুর ও বারবাড়িয়া সেতু দু’টিতে বালুর বস্তা স্তুপ করে কোনো রকম যানবাহন চলাচলের ব্যবস্থা করা হচ্ছে। তবে নতুন সেতু নির্মাণ ছাড়া এর কোনো বিকল্প নেই।

সিলেটভিউ২৪ডটকম/২৫এপ্রিল২০১৮/ডেস্ক/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন