আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

এবারের ঈদে মহাসড়ক, রেল ও নৌপথের চিত্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২০ ১৩:০৯:৪৫

সিলেটভিউ ডেস্ক :: প্রতিবার ঈদ এলে রাজধানী থেকে ঘরমুখো মানুষের যাত্রা শুরু হয়। কোটির অধিক মানুষের যাত্রায় ভোগান্তিতে পড়তে হয়। জনগণের এসব ভোগান্তি মাথায় রেখে সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয় ও রেল মন্ত্রণালয় থেকে নেয়া হয়েছে কার্যকরী উদ্যোগ। যার ফলশ্রুতিতে কোনোরকম ভোগান্তি ও যাত্রাপথে অসুবিধা ছাড়াই আপন নিবাসে ফিরতে পেরেছে সাধারণ মানুষ।

এই ঈদে ঢাকা থেকে এক কোটি ১৫ লাখ, দেশব্যাপী এক জেলা থেকে অপর জেলায় যাতায়াত করে আরও প্রায় ৩ কোটি ৮৫ লাখ যাত্রী। সব মিলিয়ে ৬ দিনে প্রায় ১৫ কোটি ট্রিপ যাত্রী ঈদ যাত্রার বহরে ছিল। এবারের ঈদযাত্রায় যাত্রী পরিবহনে সড়ক পথে ৪৪ হাজার ৩৭৪টি বাস, ২৭ হাজার ৯৬২ টি মিনিবাস, ৩ লাখ ৩৫ হাজার ৬৬০টি প্রাইভেট কার, ২ লাখ ৪৯ হাজার ৯১টি সিএনজি অটোরিকশা, ৯৮ হাজার ১৭৫টি মাইক্রোবাস, ২১ লাখ ৪৫ হাজার ৬৫৯টি মোটরসাইকেল, ৫৪ হাজার ৪৩৭টি জিপ, ১৭ হাজার ৫১৬টি হিউম্যান হলার, ২০ হাজার ৪২২টি অটো টেম্পো, ৭৩ লাখ প্যাডেল চালিত রিকশা, ১৫ লাখ ব্যাটারি চালিত রিকশা রয়েছে। নৌপথে ৪ হাজার ২২১টি ছোট-বড় লঞ্চ, ৪২৮টি ট্রলার, ৮২ হাজার নৌকা, ১২ শত স্পিডবোড। রেলপথে পূর্বাঞ্চলে ৪৮টি ও পশ্চিমাঞ্চলে ৪৪টি আন্তঃনগর ট্রেনের পাশাপাশি ৭ জোড়া ঈদ স্পেশাল ট্রেন, ৭৩ টি লোকাল ও কমিউনিটি ট্রেন যাতায়াতের বহরে ছিল। এ সমস্ত পরিবহন যাত্রীদের চাহিদা মাফিক পর্যাপ্ত থাকায় সবাই স্বাচ্ছন্দ্যে বাড়ি পৌঁছতে পেরেছে।

ঈদ উপলক্ষে যারা রাত্রিকালীন যাত্রা করেন তাদের পর্যাপ্ত নিরাপত্তা দেয়া হয়েছে। ঢাকা থেকে বেরিয়ে যাবার পথে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়, বিশেষ আয়োজন করে অতিরিক্ত জনবল দেয়া হয়েছে। সমন্বিতভাবে জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, রিজার্ভ পুলিশ সবাই মিলে ব্যবস্থা নিয়েছে। বিভিন্ন জায়গায় কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে যাতে অপর সংস্থার সঙ্গে আইন শৃঙ্খলা বাহিনী সমন্বয় করতে পারে। এর বাইরে পুলিশের ওয়াচ টাওয়ার ও চেকপোস্ট ছিল। সব মিলিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর নেয়া গৃহীত পদক্ষেপের কল্যাণে নির্বিঘ্নে ঘরে ফিরতে পেরেছে সবাই।

আইন শৃঙ্খলা বাহিনীর কল্যাণে নিরাপদে ও নির্বিঘ্নে ঘরে ফিরতে পেরে সাধারণ মানুষ খুশি। তাই এমন পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে সর্বস্তরের জনগণ।

সিলেটভিউ২৪ডটকম/২০জুন২০১৮/ডেস্ক/ আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন