আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

‘বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে খালেদাও জড়িত’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৬ ২১:০৩:২৮

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পাশাপাশি তার স্ত্রী বেগম খালেদা জিয়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার ষড়যন্ত্রে জড়িত বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, একতরফা নির্বাচনে বঙ্গবন্ধুর খুনি ফারুক রহমানকে সংসদ সদস্য করিয়ে খালেদা জিয়া এটা প্রমাণ করেছেন।

জাতির জনককে হত্যার স্মরণে পালিত জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগ আয়োজিত আলোচনায় বৃহস্পতিবার দলের সভাপতি এই অভিযোগ করেন।

বঙ্গবন্ধুর দুই খুনি আরদুর রশিদ এবং ফারুক রহমান ব্রিটিশ সাংবাদিক অ্যান্থরি মাসকারেহানসকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন জাতির জনককে হত্যার পরিকল্পনার বিষয়টি তারা জিয়াউর রহমানকে আগেই জানিয়েছেন। আর সে সময়ে সেনাবাহিনীর উপপ্রধান ও পরে সেনাপ্রধান অবস্থায় রাষ্ট্রপতি হওয়া জিয়াউর রহমান তাদেরকে এগিয়ে যেতে বলেছেন।

এই বিষয়টির উল্লেখ করে শেখ হাসিনা নানা সময় বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমানের সম্পৃক্ততার অভিযোগ এনেছেন, আগস্টের শুরুতে এক আলোচনায় বলেছেন, জিয়াউর রহমানের বিচার করতে না পারায় তার দুঃখ রয়ে যাবে।

আজ প্রধানমন্ত্রী বলেন, ‘শুরু থেকেই এই হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিল জিয়া। পাকিস্তানের এজেন্ট হিসেবেই কাজ করেছে জিয়া। আমরা এই হত্যার বিচার পাইনি। আমাকে দেশে ফিরতেও দেয়নি জিয়া।’

জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রে আসার পর বঙ্গবন্ধুর খুনিদের বিচার করা যাবে না মর্মে জারি হয় ইনডেমনিটি অধ্যাদেশ। শুধু তাই না, খুনিদের তিনি বিভিন্ন দেশের দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃতও করেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি একদলীয় নির্বাচনে কুমিল্লার একটি আসন থেকে বঙ্গবন্ধুর খুনি ফারুক রহমান সংসদ সদস্য নির্বাচিত হন। প্রধান বিরোধী দলগুলোর বর্জনের মুখে ওই নির্বাচনে বিএনপি না চাইলে ফারুকের পক্ষে বিজয়ী হয়ে আসা সম্ভব ছিল না। আর এটি খালেদা জিয়ার ইচ্ছাতেই হয়েছে বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী। আর এজন্যই তিনি খালেদা জিয়াকে বঙ্গবন্ধু হত্যায় অভিযুক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমরা অন্যয়কে প্রশ্রয় দিই না। প্রতিকার করি। জিয়া একা নয়, জিয়ার স্ত্রীও বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত। তা প্রমাণ করে খুনি ফারুককে এমপি বানানোর মধ্য দিয়ে।’-ঢাকাটাইমস

শেয়ার করুন

আপনার মতামত দিন