আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ট্রাফিক ব্যবস্থার ত্রুটি খুঁজতে মাঠে নেমেছে পর্যবেক্ষক দল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৯ ১৯:০৪:৪৫

কিছুদিন আগে নিরাপদ সড়ক চাই ও দেশের গণ পরিবহনে সঠিক নিয়ম শৃঙ্খলা বাস্তবায়নের জন্য আন্দোলন করেছিল দেশের ছাত্র সমাজ। সেই সময় ছাত্ররা শহরের নানা রকম সমস্যা ও অসঙ্গতি তুলে ধরেন। সেই সাথে তুলে ধরেন তাদের ৯ দফা দাবি। ৯ দফা দাবি মেনে নিয়ে তা সঠিক ভাবে বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে সরকার।

শহরে যানজটের ফলে সৃষ্টি হয় ভোগান্তি, অপচয় হয় অনেক সময়। যানজটের মূল কারণ হিসেবে সব সময় চিহ্নিত হয়ে আসছে ট্রাফিক আইন মেনে না চলা ও গাড়ি চালকদের অসতর্কতামূলক ড্রাইভিং। রাজপথের নানা রকম সমস্যা ও ট্রাফিক ত্রুটি পর্যবেক্ষণের জন্য মাঠে নামছে সরকারের উচ্চ পর্যায়ের পর্যবেক্ষক দল।

পর্যবেক্ষক দলের নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মুখ্য সচিব নাজিবুর রহমান। তাঁর নেতৃত্বে দলটি রাজধানীর বিমানবন্দর সড়ক থেকে গুলিস্তানে দক্ষিণ নগর ভবন পর্যন্ত বিভিন্ন সড়ক পরিদর্শন করবে।  দলটি এসব সড়কে ট্রাফিক ব্যবস্থার বিভিন্ন ত্রুটি খুঁজে বের করবে। বিশেষ পর্যবেক্ষক দল ২০ আগস্টের মধ্যে রাজধানীর গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরাতে স্বল্প সময়ে বাস্তবায়নযোগ্য বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনায় আনা হচ্ছে কিছু পরিবর্তন। সেগুলো হলো : চলাচলের সময় সব গণপরিবহনের দরজা বন্ধ রাখা, নির্ধারিত স্টপেজ ছাড়া যাত্রী উঠানামা বন্ধ করা, বাসের দৃশ্যমান স্থানে চালক ও হেলপারের বৃত্তান্ত প্রদর্শন, দূরপাল্লার বাসে চালক ও যাত্রীদের সিটবেল্টের ব্যবস্থা রাখা, ট্রাফিক ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় ও রিমোট কন্ট্রোলড অটোমেটিক বৈদ্যুতিক সিগন্যাল ব্যবস্থা চালু করার মতো পদক্ষেপ নেয়া হয়েছে।

 

পরিদর্শনকারী দলের অন্য সদস্যরা হলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. খলিলুর রহমান ও মহাপরিচালক-১ গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) মোহাম্মদ সালাহ উদ্দিন, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল ও উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম। দলটি বিমানবন্দর থেকে দক্ষিণ সিটির নগর ভবন পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়ক পরিদর্শন করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. খলিলুর রহমান এই পরিদর্শনের সমন্বয় করবেন।

পর্যবেক্ষক দল যে সব সড়ক পরিদর্শন করবেন তার মধ্যে অন্যতম হলো : গাবতলী বাস টার্মিনাল, গাবতলী আন্ডারপাস, মহাখালী বাস টার্মিনাল, কারওয়ান বাজার, কারওয়ান বাজার আন্ডারপাস ও এসব এলাকার সব ফুটওভার ব্রিজ। পরিদর্শনকালে সড়ক ব্যবস্থাপনার বিভিন্ন ত্রুটি চিহ্নিত করা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ত্রুটি সমাধান করার জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি), বাংলাদেশ পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসক, বাংলাদেশ স্কাউট, আর্মড ফোর্সেস ডিভিশন এবং শিক্ষা ও তথ্য মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

ঈদে বাড়ি ফেরা মানুষের আসা যাওয়া নিরাপদ ও ভোগান্তিমুক্ত করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে এবং দ্রুত বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। কারণ জনগণের সমস্যায় পাশে দাঁড়ানো ও তার সমাধান করাই বর্তমান সরকারের লক্ষ্য।


শেয়ার করুন

আপনার মতামত দিন