আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

'রোজ গার্ডেন' কিনে নিল সরকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৭ ০০:৫৩:১২

বাংলাদেশ আওয়ামী লীগ যে স্থান থেকে যাত্রা শুরু করেছিল সেই ঐতিহাসিক রোজ গার্ডেন কিনে নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার বিকালে গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সম্পত্তির বর্তমান মালিক ও তার সন্তানদের কাছ থেকে এই সম্পত্তি কেনার রেজিস্ট্রিকৃত দলিল গ্রহণ করেন।

গত ৮ আগস্ট সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষী পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাবে অনুমোদন দেয়।
 
সে অনুযায়ী, সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সঙ্গে আলোচনা করে ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে।

এর পরিপ্রক্ষিতে রবিবার প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং বিনিময়ে অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিসহ সেখানে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেন মালিক পক্ষের কাছে বিক্রয় সংক্রান্ত দলিল হস্তান্তর করেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোজ গার্ডেনকে পুরাতন ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, রোজ গার্ডেন ভবনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে, কারণ এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন উপমহাদেশের অন্যতম পুরাতন রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম হয়। এছাড়া এ ধরনের ঐতিহাসিক স্থাপনাকে নষ্ট করা ঠিক নয়।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার এর আগে নগর ভবনে একটি জাদুঘর করেছিল কিন্তু সেখানে অফিসিয়াল কাজের চাপ বেশি থাকায় জাদুঘরের পরিবেশ বজায় রাখা যায় না।

‘এরই পরিপ্রক্ষিতে নগর ভবনের জাদুঘর রোজ গার্ডেনে স্থানান্তর করা হবে এবং সেখানে পুরাতন ঢাকার ঐতিহাসিক নিদের্শন সমূহ প্রদর্শন করা হবে।’

এ সময় রোজ গার্ডেনের মূল কাঠামো পরিবর্তন না করে এর প্রয়োজনীয় সংস্কার করতে সংশ্লিস্ট কতৃপক্ষকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঐতিহাসিক রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন বিকেলে শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনে পূর্বপাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে দেশের বৃহত্তম দলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৩১ সালে ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ব্যবসায়ী পুরান ঢাকায় ২২ বিঘা জমির ওপর যে বাগানবাড়ি তৈরি করেন তারই নাম হয় ‘রোজ গার্ডেন’।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ঐতিহাসিক রোজ গার্ডেন বাড়িটিকে রাষ্ট্রীয় সম্পদে পরিণত করে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন