আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

১শ' টাকায় মিলছে এক কেজি ইলিশ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৪ ০০:৪৯:৩৭

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাতের অন্ধকারে জেলেরা মা ইলিশ ধরছে এবং তা নদীর তীরেই পানির দামে বিক্রি করছেন। মুন্সীগঞ্জ ও তার আশেপাশে এলাকায় এক কেজি ইলিশ মিলছে ১শ' থেকে ২৫০ টাকায়। এছাড়া ঝালকাঠীতেও এক কেজি ওজনের ইলিশ ১০০ টাকা থেকে ৪০০ টাকায় বিক্রি হওয়ায় খবর পাওয়া গেছে।

মুন্সীগঞ্জে স্থানীয়রা জানান, আইনশৃংখলা বাহিনী দিনের বেলা অভিযান পরিচালনার কারণে জেলেরা রাতে মাছ শিকার করে। পদ্মা ও মেঘনা নদীতে ইলিশ ধরা রীতিমত উৎসবে পরিণত হয়েছে। আর নদীর তীরেই বসছে ইলিশের হাট। সেখানে ইলিশ কেনাবেচার ধুম পড়েছে। ১০০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে এক কেজি ইলিশ। এছাড়া মেঘনা ও পদ্মা তীরবর্তী এলাকায় নানা কৌশলে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করা হচ্ছে ইলিশ। মুন্সীগঞ্জের পদ্মানদী বেষ্টিত লৌহজং উপজেলার উত্তর হলদিয়া গ্রামে বস্তাভর্তি করে বিক্রি হচ্ছে এসব ইলিশ।

এদিকে আমাদের ঝালকাঠি প্রতিনিধি জানান, নলছিটি উপজেলার ভৈরবপাশা এলাকায় নদীতে রাতের আধারে মাছ ধরে গোপনে পানির দামে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে জেলেরা। স্থানীয় মৎস্য বিভাগের অদূরদর্শিতা ও দায়সারা অভিযানের কারণে অসাধু জেলেরা এ বছর অবাধে চালাচ্ছে মা ইলিশ নিধন।

আবার মৎস বিভাগ ও পুলিশের প্ররোচনায় মাছ শিকারের অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। মাছসহ আটক করে উৎকোচের বিনিময়ে ছেড়ে দেয়ার অভিযোগ হরমেশাই পাওয়া যায়। রাজাপুর উপজেলার বড়ইয়া গ্রামের বিষখালী নদীতে স্থানীয় প্রভাবশালীদের তত্তাবধায়নে মাছ শিকার বেশ কয়েক বছর ধরেই চলছে প্রকাশ্যে। থানা থেকে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পূর্বেই মাছ ভাগ ভাটয়ারা হয়ে যায় বলে নিরীহ গ্রামবাসীর অভিযোগ।

আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা জানান, মা ইলিশ রক্ষার্থে পদ্মা নদীতে এই মৌসুমে প্রতিনিয়তই অভিযান পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন সময় মাছ ও জালসহ জেলেদের আটক করে জরিমানা কিংবা কারাদণ্ড প্রদান করা হচ্ছে। তবে অনেক সময় আমাদের অভিযানের আগাম বার্তা পেয়ে সটকে পড়ে জেলেরা। কিন্তু প্রজনন মৌসুমে অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন

আপনার মতামত দিন