আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

দেশে এখনো ৩ কোটি মানুষ গরিব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২২ ০০:৪৬:০৪

দেশে এখনো তিন কোটি মানুষ দরিদ্র বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, দারিদ্র্য দূরীকরণ মানে এই নয় যে দেশে কোনো গরিব লোক থাকবে না। কিছু দারিদ্র্য সব সময় থাকবে। প্রতিবন্ধী যারা আছে, বিধবা বা অসহায় বৃদ্ধ যারা আছেন, তারা কোথায় যাবেন? তাদের রাষ্ট্রের দেখাশোনা করতে হবে।

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ কিশোর-কিশোরী সম্মেলন ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উদ্যোগে দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্যে মুহিত বলেন, রাষ্ট্রের ব্যবস্থাপনায় যে কোনো দেশের ১০ থেকে ১৪ শতাংশ মানুষ অবস্থান করে। আমেরিকার মতো অত্যন্ত ধনী দেশেও ১৪ শতাংশ মানুষ গরিব।

তিনি বলেন, আমরা দারিদ্র্যকে অনেকভাবে হারিয়েছি। কিন্তু এখনো প্রায় তিন কোটি মানুষ দরিদ্র। তার মধ্যে আবার এক কোটি হতদরিদ্র। সরকারের দারিদ্র্য দূরীকরণের যে লক্ষ্যমাত্রা ১৯৭১ সালে নির্ধারিত হয়েছিল, তা এখনো আছে। অর্থমন্ত্রী বলেন, বছরে ২ শতাংশ হারে দারিদ্র্য কমিয়ে ১০ বছরের মধ্যে দেশ থেকে দারিদ্র্য দূর করার চেষ্টা করা হচ্ছে। আমাদের বার্ষিক দারিদ্র্য দূরীকরণ হার এখনো ২ শতাংশের নিচে রয়েছে। এটাকে ২ শতাংশে যদি নিতে পারি, তাহলে হয়তো আগামী ১০ বছরে দেশ থেকে দারিদ্র্য দূর করতে পারব।

শেয়ার করুন

আপনার মতামত দিন