আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

২০১৯ সালে সরকারি ছুটি ২২ দিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২২ ১২:০৩:৪৭

বাংলা একাডেমি, ধর্ম মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের মতামত নিয়ে আগামী বছরের সরকারি ছুটির খসড়া প্রণয়ন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৯ সালে সরকারি ছুটির প্রস্তাব করা হয়েছে মোট ২২ দিন। এর মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন। তবে সাধারণ ছুটির ১৪ দিনের মধ্যে তিন দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র-শনিবারে।

এর বাইরে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ও ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর জন্য ঐচ্ছিক ছুটিও নির্ধারণ করা হয়েছে। ২০১৯ সালের বর্ষপঞ্জিতেও এই ঐচ্ছিক ছুটি অন্তর্ভুক্ত হবে। ছুটির তালিকার খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য ২৯ অক্টোবর সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপন করা হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ রোববার বলেন, ২০১৯ সালের সরকারি ছুটির তালিকা মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না। তাই এর পরবর্তী সভায় সরকারি ছুটির তালিকা অনুমোদন হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের খসড়া আদেশে বলা হয়েছে, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী সাধারণ, নির্বাহী আদেশে এবং সাপ্তাহিক ছুটির সঙ্গে বছরে তিন দিন ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যাবে। যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে, সে ক্ষেত্রে সংশ্নিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে ছুটি ঘোষণা করবে।

সাধারণ ছুটি: ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১ মে মে দিবস, ১৮ মে বুদ্ধপূর্ণিমা, ৩১ মে জুমাতুল বিদা, ৫ জুন ঈদুল ফিতর, ১২ আগস্ট ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৩ আগস্ট শুভ জন্মাষ্টমী, ৮ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১০ নভেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন (বড়দিন)।

নির্বাহী আদেশে ছুটি: ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২১ এপ্রিল শবেবরাত, ২ জুন শবেকদর, ৪ ও ৬ জুন ঈদুল ফিতরের আগে ও পরের দিন, ১১ ও ১৩ আগস্ট ঈদুল আজহার আগে ও পরের দিন এবং ১০ সেপ্টেম্বর আশুরা।

ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব): ৪ এপ্রিল শবেমেরাজ, ৭ জুন ঈদুল ফিতর (ঈদের ছুটির পরের দ্বিতীয় দিন), ১৪ আগস্ট ঈদুল আজহা (ঈদের ছুটির পরের দ্বিতীয় দিন), ২৩ অক্টোবর আখেরি চাহার শম্বা এবং ৯ ডিসেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।

ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব): ১০ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ৪ মার্চ শিবরাত্রি ব্রত, ২১ মার্চ দোলযাত্রা, ৩ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৮ সেপ্টেম্বর মহালয়া, ৭ অক্টোবর দুর্গাপূজা (নবমী), ১৩ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ২৭ অক্টোবর শ্যামাপূজা।

ঐচ্ছিক ছুটি (খ্রিষ্টান পর্ব): ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ৬ মার্চ ভস্ম বুধবার, ১৮ এপ্রিল পুণ্য বৃহস্পতিবার, ১৯ এপ্রিল পুণ্য শুক্রবার, ২০ এপ্রিল পুণ্য শনিবার, ২১ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব): ১৯ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তি, ১৬ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ১৩ সেপ্টেম্বর মধু পূর্ণিমা এবং ১৩ অক্টোবর প্রবারণা পূর্ণিমা।

ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য): ১২ ও ১৫ এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব।
-সমকাল

শেয়ার করুন

আপনার মতামত দিন