Sylhet View 24 PRINT

ঢেলে সাজানো হবে প্রশাসনকে, সচিব পর্যায়ে আসতে পারে পরিবর্তন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২১ ১১:১৫:২৪

উন্নত ও দুর্নীতিমুক্ত রাষ্ট্র গড়তে জনগণের প্রত্যাশার পারদ উঁচু স্থরে বিরাজমান। তাই তো উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য গত ৩০ ডিসেম্বর ৮০ শতাংশ ভোটারের প্রথম প্রছন্দ ছিল বর্তমান সরকার। জানা গেছে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় ইতোমধ্যে দক্ষ, শক্তিশালী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে প্রশাসনের প্রতিটি স্তর নতুন রূপে ঢেলে সাজানোর চিন্তা ভাবনাও চলছে বলে চাউর হয়েছে। এতে পরিবর্তন আনা হতে পারে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব পর্যায়েও।

প্র্রধানমন্ত্রী বলেও ছিলেন, দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে সরকার প্রশাসনকে  নতুন রূপে সাজাবে।

সূত্রে জানা যায়, ১৯৮৬ ব্যাচের কয়েকজন মেধাবী কর্মকর্তা ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পাচ্ছেন। একই সঙ্গে বিগত সময়ে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে যারা দক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছেন এবং যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে, এমন কয়েকজন কর্মকর্তাকে ও এসডি ও ডাম্পিং পোস্টে পদায়ন করা হবে।

মাঠ প্রশাসনের কয়েকটি পদেও আসছে পরিবর্তন। প্রশাসনের মধ্যম স্তরের পদোন্নতির চিন্তাভাবনাও রয়েছে সরকারের।– জানায় সূত্র।

এর আগে গত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতার পর মন্ত্রিসভা গঠেনে সবাইকে তাক লাগিয়ে দেন প্রধানমন্ত্রী। যেখানেই বেশিরভাগ ক্লিন ইমেজের নেতা স্থান পেয়েছেন।

এদিকে সচিবদের গত দুই বছরের আমলনামা তৈরি করা হয়েছে। এতে যাদের অদক্ষতার পরিচয় মিলেছে, তাদেরকে ডাম্পিং পোস্টিং করা হচ্ছে। আর যারা যোগ্যতার পরিচয় দিয়েছেন, তাদের মূল্যায়ন করে আরও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

মন্ত্রণালয়সূত্র জানিয়েছে, প্রয়োজনের স্বার্থে শীঘ্রই সচিব পর্যায়ের কিছু জায়গায় পরিবর্তন আসতে পারে। তবে এ ক্ষেত্রে দক্ষতা ও যোগ্যতাকে বিবেচনা করা হবে। কোনো কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও অদক্ষতার প্রমাণ মিললে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার। নতুন সরকার ক্ষমতায় আসার পর প্রশাসনে কিছুটা পরিবর্তন হয়। আগামী মাসের মধ্যে কয়েকজন সচিব অবসরে যাবেন। তাদের স্থলে কয়েকজনকে নিয়োগ দেওয়া হবে। আর এটিকে কেন্দ্র করে কয়েকটি পদে রদবদল হতে পারে। এ ক্ষেত্রে পারফরম্যান্স বিচার করা হবে।

মন্ত্রণালয়ের যেসব সচিব পদে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে:- মধ্যে জনপ্রশাসন, স্বরাষ্ট্র, নির্বাচন কমিশন, ত্রাণ ও দুর্যোগ, শিক্ষা, ধর্ম, বেসামরিক বিমান পরিবহন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এদের মধ্যে যারা তিন বছর সচিব হিসেবে দায়িত্ব পালনকালে সফলতা দেখিয়েছেন তাদের সিনিয়র সচিব করে বর্তমানে যে মন্ত্রণালয়ে রয়েছেন তার চেয়ে আরও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে। এ ছাড়া যারা তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন তারা বাদ পড়বেন।

পাশাপাশি সচিব পর্যায় ছাড়াও প্রশাসনিক কার্যক্রমের গতি অনুসারে প্রশাসনেও বড় ধরনের রদবদল হতে পারে।

তথ্যে জানা গেছে, রদবদলের তালিকায় ডিসি পদের ১৫ জন, এডিসি পদে প্রায় ৪০ জন এবং ইউএনও পদে প্রায় ৯০ জন কর্মকর্তা রয়েছেন। ইতিমধ্যে ডিসি পদে নিয়োগের জন্য ফিটলিস্ট তৈরি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এটি থেকে পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে ডিসি পদে নিয়োগের প্রজ্ঞাপন জারি করে ২২ ও ২৪ ব্যাচের কর্মকর্তাদের এ পদে নিয়োগ দেওয়া হবে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.