Sylhet View 24 PRINT

আগুনের সাথে দীর্ঘ যুদ্ধ শেষে ক্লান্ত হয়ে গাড়ির ওপরেই ঘুমিয়ে পড়ে দমকল সদস্যরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৪ ১১:০৭:৪০

চকবাজারে আগুনে পুড়ে ৭৮ জন নিহত হওয়ার ঘটনায় স্বান্ত্বনা দেওয়ার ভাষা নেই। এই ভয়াবহ ঘটনার ক্ষয়ক্ষতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন উদ্ধারকারীরা। নিজেদের জীবন বাজি রেখে বাঁচিয়েছেন অসংখ্য প্রাণ। চালিয়ে গেছেন লড়াই দীর্ঘ সময়। এই লড়াই শেষে দমকল বাহিনীর সদস্যরা নিজেদের গাড়ির ওপরেই ঘুমিয়ে পড়ে।

এমন দৃশ্য সম্বলিত একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। তাদের শ্রদ্ধা জানাচ্ছেন নেটিজেনরা। এর আগে মাশরাফিও এই বীরদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় শোক জানানোর কোনো ভাষা আমার জানা নেই। আমি গভীরভাবে শোকাহত ও মর্মাহত। হতাহতদের জন্য প্রার্থনা করছি আল্লাহ রাব্বুল আলামিনের কাছে। জানি, তাদের পরিবারের জন্য কোনো সান্ত্বনাই যথেষ্ট নয়। আল্লাহ তাদের এই শোক সইবার শক্তি দিন।’
এই ভয়াবহ ঘটনার ক্ষয়ক্ষতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন উদ্ধারকারীরা। নিজেদের জীবন বাজি রেখে বাঁচিয়েছেন অসংখ্য প্রাণ। তাই তাদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই মাশরাফির, ‘ফায়ার সার্ভিস ও অন্য যারা জীবন বাজি রেখে উদ্ধার কাজে নিয়োজিত ছিলেন, তারা অবশ্যই ধন্যবাদের আশায় কিছু করেননি, তবু তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা।’

বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না।

১) গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে রাবার পাইপটি থাকে, সেটিতে ‘বিএসটিআই’ ছাপ থাকা বাধ্যতামূলক। কিন্তু তার সঙ্গে আরও একটি বিষয় খেয়াল রাখুন। গ্যাসের পাইপটি যেন দৈর্ঘ্যে এক থেকে দেড় ফুটের বেশি লম্বা না হয়। সে ক্ষেত্রে পাইপ পরীক্ষার সময়ে অসুবিধা হবে।

২) রেগুলেটরের নজলটি যাতে পাইপ দিয়ে ভালো করে কভার করা থাকে, তা লক্ষ্য রাখুন। গরম বার্নারের সঙ্গে যাতে গ্যাসের পাইপ কোনোভাবে লেগে না থাকে, তা খেয়াল রাখুন।

৩) পাইপটি নিয়মিত ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। কিন্তু ভুলেও সাবান পানি ব্যবহার করবেন না। ২ বছর পরপর অবশ্যই পাইপটি বদলে ফেলুন।

৪) পরিষ্কার রাখার জন্য গ্যাসের পাইপটিকে কোনও রকমের কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়ে রাখবেন না। সে ক্ষেত্রে পাইপ ফেটে গেলে বা লিক হলে ধরা পড়বে না।

৫) গ্যাস লিক হচ্ছে বুঝতে পারলে বাড়ির কোনও ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স অন করবেন না। ওভেন, রেগুলেটর বন্ধ করে দরজা-জানালা খুলে দিন।

৬) গ্যাস লিক করার পরে যদি কিছুক্ষণের মধ্যে গন্ধ আসা বন্ধ না হয়, তাহলে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে দিয়ে সিলিন্ডারের মুখে সেইফটি ক্যাপও পরিয়ে দিতে পারেন।

৭) খালি সিলিন্ডার থেকে গ্যাসের রেগুলেটর খোলার সময় আশপাশে কোনও মোমবাতি বা প্রদীপ জাতীয় জিনিস যাতে না জ্বলে, তাও খেয়াল রাখুন।

৮) একটি ঘরে দু’টি সিলিন্ডার রাখার জন্য অন্তত ১০ বর্গফুট জায়গা থাকা জরুরি। এমন জায়গায় সিলিন্ডার রাখবেন না, যেখানে সহজেই তা অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।

৯)সিলিন্ডারের ওপরে কখনোই কোনও কাপড়, বাসন ইত্যাদি রাখবেন না।

১০) গ্যাসের ওভেনটি সব সময়ে সিলিন্ডারের অন্তত ছয় ইঞ্চি ওপরে রাখুন। ওভেনের ওপর যাতে সরাসরি হাওয়া না লাগে, সেদিকেও লক্ষ্য রাখুন।সোজন্যে:আজকের কলাম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.