Sylhet View 24 PRINT

বাংলাদেশে বিনিয়োগের জন্য জার্মানির প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৯ ০১:১৮:৩৭

বাংলাদেশে বিনিয়োগের জন্য জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জার্মানির বার্লিনে জার্মান ফেডারেল অ্যাসোসিয়েশন ফর ইকোনমিক ডেভলপমেন্ট অ্যান্ড ফরেন ট্রেডের (বিডব্লিউএ) সঙ্গে এক বৈঠকে দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের ব্যবসাবান্ধব নীতি ও পরিবেশের কথা তুলে ধরে বাংলাদেশের অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি ও উৎপাদন খাতে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী। বাংলাদেশের বিভিন্ন স্থানে স্থাপন করা বিশেষ অর্থনৈতিক অঞ্চল সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে তিনি মার্সিডিজ, বিএমডব্লিউ এবং ভক্সওয়াগনের মতো জার্মান গাড়ি নির্মাতাদের চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে তাদের কেন্দ্র স্থাপনের আহ্বান জানান।

ড. আব্দুল মোমেন তাদের বাংলাদেশের প্রতিযোগিতামূলক মজুরিতে দক্ষ, তরুণ শ্রমশক্তি সম্পর্কে অবহিত করেন এবং জার্মান সংস্থাগুলোর দ্বারা লাভজনক বিনিয়োগ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সম্পূর্ণ সমর্থন দেওয়ার আশ্বাস দেন। এ ক্ষেত্রে তিনি জার্মান সংস্থাগুলোর পাশাপাশি জার্মান সরকারকে দক্ষতা বিকাশে বাংলাদেশকে সহায়তা করার আহ্বান জানান।

পিএমওর অধীনে সম্প্রতি গঠিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) কথা উল্লেখ করে তিনি দক্ষ তরুণ জনগোষ্ঠীর একটি শক্তিশালী কর্মশক্তি গঠনে বাংলাদেশকে সহায়তা করারও অনুরোধ জানান। এটি বাংলাদেশ এবং সম্ভাব্য জার্মান বিনিয়োগকারীদের জন্য লাভজনক হবে।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বৈঠকে বিজিএমইএর প্রেসিডেন্ট রুবানা হক অংশ নিয়েছিলেন। তিনি জার্মান ব্যবসায়ীদের টেকসই উপায়ে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বলেন, ‘বাংলাদেশ বিনিয়োগে আরো ভালো মজুরি, ভালো দাম এবং গ্রাহকদের সন্তুষ্টি নিশ্চিত করতে পারে।’

তার আগে পররাষ্ট্রমন্ত্রী জার্মানিতে বাংলাদেশ ফোরামে আয়োজিত বাংলাদেশের বিষয়ে ৭ম আন্তর্জাতিক সম্মেলনেও বক্তব্য রাখেন। যেখানে তিনি ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ অর্জনে সরকারের সাফল্য এবং চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। তিনি এ যাত্রায় বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহায়তা করার আহ্বান জানান। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা সংকটকেও ব্যাখ্যা করেন এবং জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের বন্ধুদের আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান।

মন্ত্রী জার্মান ফেডারেল পার্লামেন্টের সদস্য এবং দক্ষিণ-এশীয় সংসদীয় দলের চেয়ারম্যান টোবিয়াস ফ্লেইগারের সঙ্গেও বৈঠক করেন। জার্মান সংসদে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী দ্রুত ও টেকসই হারে দারিদ্র্য বিমোচনের বিষয়টি উল্লেখ করেন এবং একই সঙ্গে এ সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। তিনি টেক্সটাইল পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করার জন্য জার্মান সংসদে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য চেয়ারম্যানকে অনুরোধ করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে দক্ষ জনশক্তি তৈরিতে জার্মানিকে সহায়তা করারও অনুরোধ জানান।

বাংলাদেশের তরুণ ও দক্ষ জনশক্তি জার্মান বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত সহায়ক হবে। যা দু’পক্ষের জন্য একটি উইন উইন সিচুয়েশন তৈরি করবে বলেও উল্লেখ করেন তিনি।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.