Sylhet View 24 PRINT

বায়ু দূষণের শীর্ষে ঢাকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১৫ ১১:৩৬:৪০

সিলেটভিউ ডেস্ক :: সকাল হলেই শুরু হয় কর্মব্যস্ততা। কেউ স্কুলের উদ্দেশে ছোটে, কেউ অফিসের। বাসচালকরাও বেরিয়ে পড়েন তাদের যানবাহনটি নিয়ে। সকালের এই সময়টাতেই সাধারণত রাজধানীতে বায়ু দূষণের পরিমাণ বেশি থাকে। আজ রোববারও (১৫ ডিসেম্বর) এর ব্যতিক্রম হয়নি। আজ সকাল ৮টা ৪৫ মিনিটে বিশ্বের সব দূষিত শহরকে পেছনে ফেলে রাজধানী ঢাকা শীর্ষে চলে আসে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী, ঢাকায় এসময় বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৭ পিএম। ২৩৬ পিএম নিয়ে দ্বিতীয় স্থানে ছিল মঙ্গোলিয়ার উলানবাটোর। ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম এবং ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ ছিল ভারতের দিল্লি।

তবে ঢাকাকে প্রথমস্থান বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি মঙ্গলিয়ার উলানবাটোর। ২৪০ পিএম দূষণ নিয়ে ৮টা ৫০ মিনিটে সে শীর্ষ দূষণের শহরে চলে আসে আর ঢাকা হয়ে যায় দ্বিতীয়। যদিও সকাল সাড়ে ৮টা থেকে দ্বিতীয় স্থানেই ছিল ঢাকা।

২৩৭ পিএম বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। বিশ্বের বিভিন্ন দেশ এরকম পরিস্থিতিতে নানা ধরনের সতর্কতা জারি করে। তবে বাংলাদেশ পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে গিয়ে এ ধরনের কোনো নির্দেশনা পাওয়া গেল না। সর্বশেষ গণবিজ্ঞপ্তি জারি করা ২০১৮ সালের ৪ মার্চের!

সৌজন্যে : জাগোনিউজ ২৪

সিলেটভিউ২৪ডটকম/১৫ ডিসেম্বর ২০১৯/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.