আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যুক্তরাজ্য বিএনপিকে ক্ষমা চাইতে হবে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৬ ০০:৪৫:২১

সনাতন ধর্ম নিয়ে ব্যঙ্গ করার দায়ে যুক্তরাজ্য বিএনপিকে নি:শর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে সেকুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকে এবং সিপিআরএমবি নামের দুটি সংগঠন।

গতকাল লন্ডনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানিয়েছেন সংগঠন দুটির নেতারা।

উল্লেখ্য,গত ২১ এপ্রিল শনিবার লন্ডনের ওয়েস্টমিনিস্টারে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা প্রদানকালে হলের উল্টোপাশের রাস্তায় বিএনপি নেতাদের পক্ষ থেকে সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় প্রার্থনাকে ব্যঙ্গ করে নানা রকম শ্লোগান দিয়েছে যুক্তরাজ্য বিএনপি। যার একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার প্রেক্ষিতে অনেকেই বিএনপির এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসবিএলএ ইউকে এর সভাপতি অজিত সাহা বলেন- গত ২১শে এপ্রিল যুক্তরাজ্য বিএনপির এমন হিন্দু ধর্ম অবমাননাকারী ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণাপূর্ণ স্লোগান বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতিকে উস্কে দিতে পারে। এমন বিদ্বেষপূর্ণ স্লোগান সমাজে ঘৃণ্য সাম্প্রদায়িকতার বিষবাষ্প বিস্তারে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সহায়ক ভূমিকা পালন করবে।

বিএনপি দুইবার ক্ষমতায় থাকা বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক দল। তাদের গঠনতন্ত্র মতেও কোন ধরণের ধর্মীয় বৈষম্য গ্রহণযোগ নয়। ইউকের আইন মতেও ইহা একেবারই বেআইনি। কিন্ত একটি প্রধান রাজনৈতিক দলের এমন গুরুত্বপূর্ণ ইউনিটের প্রধানের নেতৃত্বে এমন সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ এবং সংখ্যালঘু হিন্দু ধর্মকে তুচ্ছ তাচ্ছিল্য করে দেওয়া স্লোগান বাংলাদেশে ঘৃণ্য সাম্প্রদায়িক বিদ্বেষ ও ঘৃনা বিস্তারে ভূমিকা রাখবে। যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং হতাশাব্যঞ্জক।

রাজনৈতিক কারণে ধর্ম ব্যবহার একদমই অগ্রহণযোগ্য এবং নিন্দনীয় উল্লেখ করে লিখিত বক্তব্যে যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেক সহ সংশ্লিষ্ট সবাইকে অনতিবিলম্বে তাদের ঘৃণ্য সাম্প্রদায়িক স্লোগানের জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়। অন্যতায় ধর্ম বর্ণ নির্বিশেষে কমিউনিটির সকল শ্রেণী পেশার অসাম্প্রদায়িক জনগোষ্ঠীর সংশ্লিষ্টতায় সাম্প্রদায়িক বিদ্বেষ, ঘৃণা এবং তুচ্ছ তাচ্ছিল্যতাপূর্ণ স্লোগানদাতা ও তাদের সংগঠনের বিরুদ্ধে আইনি আশ্রয় নিতে বাধ্য হবে বলে আয়োজকদের পক্ষ থেকে হুশিয়ারি দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে,  সেকুলার বাংলাদেশ মুভমেন্টে ইউকে’র সভাপতি পুষ্পিতা গুপ্ত, সাধারণ সম্পাদক জেসমিন চৌধুরী, ইঞ্জিনিয়ার প্রফেসর মেফতা ইসলাম, এসবিএলএ ইউক এর সভাপতি অজিত সাহা, সাধারণ সম্পাদক অমিতোষ মজুমদারসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন