আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

দোষ ঢাকতে ও দায় চাপাতেই বুলবুলের নির্দেশে পথসভায় বোমা হামলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২০ ১৮:৩৯:০৭

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির করুণ অবস্থা বিবেচনায় জনগণের দৃষ্টি নিজেদের পক্ষে আনতে এবং সাধারণ ভোটারদের সহমর্মিতা পেতে নিজেদের পথসভায় বোমাবাজি করেছে  বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের সমর্থকরা। সাম্প্রতিক দুটি সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের নিরঙ্কুশ বিজয়ে ভীত হয়ে এবং সাধারণ ভোটারদের ধানের শীষের প্রতি আকৃষ্ট করতেই এই পরিকল্পনা করে বিএনপি।

সূত্র বলছে, বিগত পাঁচ বছরে রাজশাহী সিটি করপোরেশনের তেমন কোনই উন্নয়ন করেননি বুলবুল। ভোটের আবহাওয়া বুঝে এবং আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর জনপ্রিয়তার বিষয়টি মাথায় রেখেই পথসভায় বোমাবাজির নির্দেশ দেন বুলবুল তথা মিজানুর রহমান মিনু।

গোপন সূত্রে জানা যায়, গত পাঁচ বছরে সরকার রাজশাহী সিটির জন্য যে পরিমাণ বরাদ্দ দিয়েছিল, সেটির উত্তম ব্যবহার হলে রাজশাহী সিটি দেশের অন্যতম আকর্ষনীয় মহানগরে রূপান্তরিত হতে পারতো। কিন্তু সেই বরাদ্দের টাকায় নিজের পকেট ভরতে ব্যস্ত ছিলেন বুলবুল। নগরীর উন্নয়ন বাদ দিয়ে কেবল নিজের ভবিষ্যত নির্মাণেই বেশি সময় ব্যয় করেছেন বুলবুল। বিগত মেয়রের অর্ধসমাপ্ত কাজগুলোর কোনো সমাধান করেননি তিনি। বরং বুলবুলের অদক্ষতা ও দুর্নীতির কারণে রাজশাহী মহানগরী ভোগান্তির শহরে পরিণত হয়েছে। জলাবদ্ধাতা, বিশুদ্ধ পানির অভাব, রাস্তাঘাটের বেহালদশা, যানজট, লাগামহীন লোডশেডিং, ন্যূনতম সেবা না দিয়েই মাত্রাতিরিক্ত কর আদায়ের মতো সমস্যার কারণে রাজশাহী মহানগরীর সাধারণ নাগরিকরা বুলবুলের উপর ক্ষিপ্ত।

এর ফলশ্রুতিতে নির্বাচনের পূর্বে গোপন দলীয় জরিপে বুলবুল জানতে পারেন যে, সুষ্ঠু নির্বাচন হলে বিশাল ব্যবধানে পরাজিত হবেন তিনি। কারণ, সাধারণ মানুষের আবেগ এখন আওয়ামী লীগ প্রার্থী লিটনের দিকে ঝুঁকেছে। তাই উপায়হীন হয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের পরামর্শে নিজ পথসভায় বোমাবাজি ও হামলা করে আওয়ামী লীগকে দায়ী করার মিশনে নামেন বুলবুল। আওয়ামী লীগ প্রার্থীকে নেতিবাচকভাবে তুলে ধরতে পারলে ভোটের পরিসংখ্যান পাল্টে যেতে পারে। এই ভাবনা থেকেই বুলবুল এই কাজে অনুমোদন দিয়েছেন। আসলে আওয়ামী লীগ প্রার্থীর জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়েই বোমাবাজির ঘটনা ঘটিয়েছে বিএনপি।

এই বিষয়ে মহানগরীর সাহেবপাড়া এলাকার বাসিন্দা ছাবেরুল ইসলাম বলেন, শুনেছি মোসাদ্দেক হোসেন বুলবুলের পথসভায় বোমা হামলা হয়েছে। যতই বোমাবাজি করুক লাভ নেই। রাজশাহীবাসী আর ভুল করবে না। এতো এতো বরাদ্দের টাকা কই যায়? একটা রাস্তা ভালো নেই শহরের। মেয়র হয়ে কী তাহলে ঘাস কেটেছেন বুলবুল? পুরো শাসনকালজুড়ে তো লুটপাটেই ব্যস্ত ছিলেন। উন্নয়ন করবেন কখন! মানুষ এখন সচেতন। বুঝে-শুনেই এবার ভোট দিবে।

জনপ্রিয়তা ও ভোট আদায়ের কৌশলে পরাজিত হয়েছেন বুলবুল। বোমাবাজি ও সন্ত্রাসী হামলা চালিয়ে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে ভোট আদায় করা যায় না। এসব কাজ করে বরং নিজের ইজ্জত নষ্ট করেছেন বুলবুল বলে শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শেয়ার করুন

আপনার মতামত দিন