আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

২১ আগস্ট মামলার রায়কে ঘিরে বদলে যাচ্ছে জাতীয় ঐক্যের সমীকরণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৩ ২১:৪৩:১৮

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় হওয়ায় বদলে যাচ্ছে জাতীয় ঐক্যের স্বপ্নসারথীদের সব সমীকরণ। রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন ও ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। বিএনপিকে নিয়ে জাতীয় ঐক্য যে স্বপ্ন দেখেছিলো রায়ের পর তা এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

যেহেতু তারেক জিয়া ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত হয়েছেন। তারেক এখন যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত পলাতক আসামী। সেহেতু আদালত কর্তৃক স্বীকৃত একজন খুনী এবং সন্ত্রাসীর সঙ্গে বসা ঠিক হবে না বলে মনে করে ঐক্য প্রক্রিয়ার নেতারা।

বি. চৌধুরী বলেছেন, খুনিদের দলের সঙ্গে তিনি বৈঠক করবেন না। ঐক্য প্রক্রিয়ায় বিএনপির থাকার প্রসঙ্গেই তিনি একথা বলেন। কারণ গত ১০ অক্টোবর ঘোষিত ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ ১৯ জনের যাবজ্জীবন এবং আরও ১৯ জনের মৃত্যুদণ্ড হয়েছে।

গোপন সূত্র জানায়, জাতীয় ঐক্য প্রক্রিয়ায় বিএনপির যুক্ত হওয়ার বিষয়টি নিয়ে চূড়ান্ত ফয়সালা না হওয়া পর্যন্ত জোটের কোনো বৈঠকে বি. চৌধুরী অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন। এই পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে আলোচনার জন্য ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের অন্যতম উদ্যোক্তা এবং বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা আ স ম আব্দুর রবের বাসায় বৈঠক ডাকা হয়। সে বৈঠকে ঐক্য প্রক্রিয়ায় বেশ কিছু নেতা বি. চৌধুরীর সাথে একমত পোষণ করে এবং বিএনপিকে ঐক্য প্রক্রিয়ায় নিতে নতুন করে ভাববার কথাও বলে।

জাতীয় ঐক্যের একজন নেতা জানায়, ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে তো খুনি হিসেবে কোর্ট রায় দিয়েছে। তাছাড়া তাদের অনেক নেতাই এ মামলায় জড়িত থাকায় মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। যাবজ্জীবন হওয়ার পরও তারেকই তো বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। যে দলের অধিকাংশ শীর্ষ নেতাই আদালত কতৃক দণ্ডপ্রাপ্ত। আমরা বলছি সন্ত্রাসমুক্ত রাজনীতির কথা। তাই বিএনপি আমাদের সাথে ঐক্য করেছে এটা জনগণের কাছে রং মেসেজ দেবে।’

উল্লেখ্য, এর আগে ‘জাতীয় ঐক্য’ বিএনপির সঙ্গে ঐক্যের জন্য জামায়াতকে বাদ দেয়ার শর্ত দিয়েছিল। এমন আরও অনেক শর্ত চালাচালি হচ্ছে। গত তিন মাস ধরে ঐক্য গঠনের চেষ্টা করছে জাতীয় ঐক্য ।

বিএনপিকে জাতীয় ঐক্যে যুক্ত করার মূল কারণ ছিলো নির্বাচনে সুবিধা করা। তবে, ২১ শে আগস্ট গ্রেনেড হামলার রায়ে বিএনপি নেতাদের সাজা হওয়ায় জনগণ তাদের সমর্থন দেবে না, সেক্ষেত্রে জাতীয় ঐক্যের লাভের থেকে উল্টো ক্ষতিই হবে বেশী। আর সে কারণেই ঐক্যের সব সমীকরণ বদলে নিচ্ছে নেতারা।

শেয়ার করুন

আপনার মতামত দিন