আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

‘দুই জোটই গুরুত্বপূর্ণ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৭ ১২:৫৫:৩১

আগের ২০ দলীয় জোট এবং নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট দুটি জোটই বিএনপির কাছে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

২০ দল থেকে ন্যাপ ও এনডিপি বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে যে অভিযোগ করেছে তাও নাকচ করে দিয়েছেন বিএনপির এই শীর্ষ নেতা। এই অভিযোগে দুই দলের জোট ছাড়া উচিত হয়নি বলেও মনে করেন তিনি।

বুধবার বিবিসি বাংলার সঙ্গে এক সাক্ষাৎকারে মোশাররফ এসব কথা বলেন।

মঙ্গলবার ২০ দলের শরিক বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি—এনডিপি জোট ছাড়ার ঘোষণা দেয়।

ওই দুই শরিক দলের বক্তব্য ছিল, নতুন জোটে যোগ দেওয়া নিয়ে বিএনপি তাদের অন্ধকারে রেখেছিল, তাদের মতামতের তোয়াক্কা করেনি।

প্রথমে জাতীয় ঐক্য গঠনের সময় বিকল্প-ধারা সরে যায়। এরপর পুরাতন জোট থেকে দুই শরিক দল জোট ছাড়ার ঘোষণা দিল।

জোট থেকে বের হয়ে যাওয়ার ক্ষেত্রে ন্যাপ ও এনডিপি যে বক্তব্য দিয়েছে সেটাকে কীভাবে দেখছে বিএনপি? এ প্রসঙ্গে খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই দুই দল যে বক্তব্য দিয়ে জোট থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত দিয়েছে সেটা সঠিক নয়।

সাবেক এই মন্ত্রী বলেন, ২০ দলে আমরা বার বার মিটিং করেছি। এবং যেদিন জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষণা করা হয় তার একদিন আগেও আমাদের ২০ দলের মিটিং হয়েছে। এবং সেখানে আমরা আমাদের সাত দফা দাবি এবং ১১ দফা নীতি এসব বিষয়ে আলোচনা করে ২০ দল থেকে মতামত নেয়া হয়েছে। সেদিন তারা এই গুলোর সাথে একমত হয়েছে।

সামনে নির্বাচন এবং এখন সব দল এবং জোট গঠনের পেছনে একটি রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। সেখানে আসন বিন্যাস একটা বড় ইস্যু। জোট যত বড় তত আসন বিন্যাসের প্রক্রিয়াটিও জটিল আকার হয়ে যায়।

মোশাররফ বলছিলেন, আসন বণ্টন নিয়ে ২০ দলীয় জোট বা জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে এখনো কোনো আলোচনা হয়নি।

দেশের অন্যতম বিরোধী এই রাজনৈতিক দলটি এখন দুটি জোটের অন্তর্ভুক্ত অবস্থায় রয়েছে। দুটি ভিন্ন রাজনৈতিক জোটের সঙ্গে তাল মিলিয়ে চলা কতটা সহজ হবে বিএনপির জন্য? তিনি বলছিলেন, ‘আমরা মনে করি আমরা যেহেতু ২০ দলের সর্মথন, অনুমতি এবং তাদের অনুমোদন নিয়ে এই জাতীয় ঐক্য ফ্রন্ট করেছি তাই দুটিই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।’

শেয়ার করুন

আপনার মতামত দিন