আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

আটক নেতাকর্মীদের তালিকা ইসিতে দিল বিএনপি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৬ ১৯:৪৫:২২

সিলেটভিউ ডেস্ক :: নির্বাচনের তফসিল ঘোষণার পর দেশব্যাপী আটক ৪৭২ নেতাকর্মীর নামের তালিকা নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে বিএনপি। শুক্রবার (১৬ নভেম্বর) ইসিতে একটি চিঠিসহ তালিকা পৌঁছে দেওয়া হয়। এতে বিএনপির পক্ষ থেকে গ্রেফতার ও গায়েবি মামলা বন্ধে ইসির হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

এর আগে ১৪ নভেম্বর (বুধবার) ইসির সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠকের সময় বলা হয়, গায়েবি মামলা দিয়ে বিএনপির নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে। তখন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা একটি তালিকা ইসিতে পাঠাতে বলেছিলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। শত শত নেতাকর্মীকে গ্রেফতার করা হচ্ছে। চারদিন ধরে আইনশৃঙ্খলা বাহিনী বিএনপির নয়াপল্টন অফিসের সামনে এবং আশপাশের সড়কে পাহারা বসিয়েছে। বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা ফরম সংগ্রহ করতে দলীয় কার্যালয়ে আসার পথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের দেহ তল্লাশি এবং আটক করছে। এমনকি মনোনয়ন ফরম কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলছে।

আইনশৃঙ্খলা বাহিনীর এ ধরনের তৎপরতা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘গতকাল (বৃহস্পতিবার) বিএনপির অফিস ও আশপাশের এলাকা থেকে ৬০/৭০ জনকে আটক করা হয়েছে। এখনও আটক অভিযান অব্যাহত আছে।’

ইসির নিরপেক্ষতা নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে অভিযোগ করে তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর অতি উৎসাহী কিছু সদস্য ইসির নির্দেশ অমান্য করে বিএনপির নেতাকর্মীদের হয়রানি করছে। ৮ নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে সারাদেশে পুলিশ বিএনপির ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। একইসঙ্গে পাঁচটি হয়রানিমূলক এজাহারও পাওয়া গেছে। পরবর্তীকে কাউকে আটক করা হলে বা কোনও ধরনের গায়েবি মামলা সেই তথ্য তাৎক্ষণিক ইসিকে জানানো হবে।’

শেয়ার করুন

আপনার মতামত দিন