আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

ইসিকে ‘গায়েবি’ মামলার তালিকা দিল বিএনপি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১৬:৫৯:৫৩

সিলেটভিউ ডেস্ক :: আইনশৃঙ্খলাবাহিনী যেন ‘গায়েবি ও মিথ্যা’ মামলার আসামিদের গ্রেপ্তার না করে সেজন্য পুলিশ প্রশাসনকে নির্দেশনা দিতে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চেয়েছে বিএনপি।

দুই সহস্রাধিক মামলার একটি তালিকা দিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে অনুরোধও জানিয়েছে দলটি।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরিত চিঠির সঙ্গে মামলার তালিকা নিয়ে দুপুরে বিএনপির কেন্দ্রীয় মামলা ও তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. সালাহউদ্দিন খানের নেতৃত্বে নির্বাচন কমিশনে আসে দুই সদস্যের প্রতিনিধি দল।

চিঠিতে ১ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দুই হাজার ৪৮টি মামলা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে ৭৭৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ করেছে দলটি।

চিঠিতে এসব বিষয়ে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানোর পাশাপাশি আইনশৃংখলাবাহিনীর বিরুদ্ধে বাড়ি বাড়ি তল্লাশী ও হুমকির অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব।

চিঠিতে বলা হয়, “এসব মিথ্যা মামলার আসামিদের গ্রেপ্তার বা হয়রানি না করার জন্য বিএনপিসহ ২০ দল ও জাতীয় ঐক্য ফ্রন্ট ৭ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় মিলিত হয়। ওই আলোচনায় প্রধানমন্ত্রী এসব মামলা ও গ্রেপ্তারের তথ্য তার দপ্তরে পাঠাতে বলেন।

“এ অনুযায়ী গত ৭ নভেম্বর এক হাজার ৪৬টি ও পরে ১৩ নভেম্বর এক হাজার দুইটি মামলার তথ্য জানানো হয়। তবে তালিকা পাঠানোর পরও এ পর্যন্ত মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের অব্যাহতি দেওয়ার কোনো তথ্য আমাদের অবহিত করা হয়নি। এমন অবস্থায় বিএনপি বিষয়টিতে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ কামনা করছে।”

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত আরেকটি চিঠিতে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট মিথ্যা মামলার সংখ্যা ৯০ হাজার ৩৪০টি, আসামির সংখ্যা ২৫ লাখ ৭০ হাজার ৫৪৭ জন, জেলহাজতে থাকা আসামির সংখ্যা ৭৫ হাজার ৯২৫ জন, মোট নিহত এক হাজার ৫১২ জন নেতাকর্মীর মধ্যে আইনশৃঙ্খলাবাহিনীর হাতে হত্যার শিকার হয়েছেন ৭৮২ জন, বিভিন্ন দলের ‘গুম হওয়া’ এক হাজার ২০৪ জন নেতাকর্মীর মধ্যে আইনশৃঙ্খলাবাহিনীর হেফাজত থেকে গ্রেপ্তার দেখানো হয় ৭৮১ জনকে। বিএনপির গুম ছিল ৪২৩ জন।

৩০ সেপ্টম্বর পর্যন্ত বিএনপির ৭২ জন নেতাকর্মী গুম রয়েছেন এবং গুরুতর জখম ও আহত হয়েছেন ১০ হাজার ১২৬ জন।

এর আগে গত ৮ নভেম্বর বিএনপি মহাসচিবের আরেকটি চিঠি নির্বাচন কমিশনে পাঠানো হয়, যেখানে দাবি করা হয়েছে,

নির্বাচনের পুনঃতফসিলের পর সারা দেশে ৪৭২ জন নেতাকর্মীকে ‘মিথ্যা ও গায়েবি মামলায়’ গ্রেপ্তার করা হয়েছে।

নাম-পরিচয়সহ গ্রেপ্তার নেতাকর্মীদের একটি তালিকাও ওই চিঠির সঙ্গে দেওয়া হয়।

শেয়ার করুন

আপনার মতামত দিন