আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

খালেদা জিয়া নির্বাচনের যোগ্য, দাবি মির্জা ফখরুলের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৯ ১৯:৫৬:৫২

সিলেটভিউ ডেস্ক ::  কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করার জন্য যোগ্য বলে মনে করছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগের নেতাদের চাওয়ার ওপর খুব বেশি কিছু নির্ভর করছে না। তারপরও আমরা মনে করে খালেদা জিয়া এখন পর্যন্ত নির্বাচন করার জন্য যোগ্য।  নিঃসন্দেহে তিনি নির্বাচন করতে পারবেন বলে আমরা বিশ্বাস করি।

সোমবার (১৯ নভেম্বর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য খালেদা জিয়ার মুক্তি অত্যন্ত জরুরি বলেও মনে করেন বিএনপির মহাসচিব।

তিনি আরও বলেন, সবচেয়ে ক্ষোভের বিষয়, যারা আমাদের সম্ভাব্য ভালো প্রার্থী তাদের নামে মামলা দিয়ে ও জামিন না দিয়ে শুনানিকে বিলম্বিত করা হচ্ছে।  শুনানির তারিখ নির্বাচনের পরে দেওয়া হচ্ছে। এটা একটা নতুন কৌশল। সরকার নিম্ন আদালতকে ব্যবহার করে নির্বাচনের ওপর চরম প্রভাব বিস্তার করছে। আমরা এই বিষয়গুলো নির্বাচন কমিশন ও সরকারের গোচরে নিয়ে এসেছি। কিন্তু লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য সরকারের পক্ষ থেকে কোনও আগ্রহ দেখা যায়নি। উপরোন্তু নেগেটিভ অবস্থা তৈরি করছে। এতে একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলে আমরা মনে করি না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কথা দিয়েছিলেন, তফসিল ঘোষণার পরে কোনও মামলা ও গ্রেফতার করা হবে না। কিন্তু তা অব্যাহত রয়েছে। গতকালও যশোরে বিএনপির সহ-সভাপতিকে তুলে নেওয়া হয়েছে। আমরা প্রায় দেখছি, বিএনপির নেতা-কর্মীদের গ্রেফতার করে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে।

বিএনপির প্রার্থিতা নিয়ে কোনও কোন্দলের আশঙ্কা নেই দাবি করে মির্জা ফখরুল বলেন, দলীয় কর্মীরা এখন ঐক্যবদ্ধ। যিনি নমিনেশন পাবেন তার পক্ষে সবাই কাজ করবেন। কারণ, আমরা নির্বাচনকে চূড়ান্ত আন্দোলনের অংশ হিসেবেই নিয়েছি। নির্বাচনের বিজয়ের ওপর নির্ভর করছে বাংলাদেশ ভবিষ্যত।

প্রার্থী বাচাইয়ের ক্ষেত্রে বিএনপির মানদণ্ড কী হবে এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, আমাদের প্রার্থী বাচাইয়ের মানদণ্ড হচ্ছে দলের প্রতি ও গণতন্ত্রের প্রতি আনুগত্য এবং একটি গণতান্ত্রিক বাংলাদেশে বিশ্বাস রাখা।

ফখরুল বলেন, গণতন্ত্র ফিরে পাওয়ার জন্য, খালেদা জিয়াকে মুক্ত করা ও মানুষের অধিকারকে ফিরিয়ে আনার জন্য বিএনপি এবং জাতীয় ঐক্যফ্রন্ট গণতান্ত্রিক আন্দোলন শুরু করেছে, তারই অংশ হিসেবে আমরা নির্বাচনে অংশ নিচ্ছি। তিনি বলেন,  নির্বাচনকে আমরা গণতান্ত্রিক আন্দোলনের হাতিয়ার হিসেবে নিয়েছি।

শত প্রতিকূলতার মধ্যও গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতার পরিবর্তনে বিএনপি বিশ্বাস করে মন্তব্য করে তিনি বলেন, বিশ্বাস করি বলেই সম্পূর্ণভাবে একটি অসমতল ভূমিতে, যেখানে সম্পূর্ণভাবে সরকার কৃর্তত্ব করছে ও তার সমস্ত নীলনকশা বাস্তবায়ন করছে তারমধ্যেও আমরা নির্বাচনি প্রক্রিয়ার অংশ হিসেবে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছি। গতকাল রাজশাহী ও রংপুর বিভাগের সাক্ষাৎকার নিয়েছি। আজকে বরিশাল বিভাগের ১৮৩ জন সাক্ষাৎকার দিয়েছেন।

এখন যে প্রতিকূলতা চলছে তা একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য যথেষ্ট নয় বলে যোগ করে বিএনপির এই নেতা বলেন, সরকার বিরোধীদলের কোনও দাবি গ্রাহ্য করেনি। তারা নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করেনি। সংসদ ভেঙে দেয়নি।

সিলেটভিউ ২৪ডটকম/১৯ নভেম্বর ২০১৮/এমএইচআর

শেয়ার করুন

আপনার মতামত দিন