আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

গোয়েবলসীয় তত্ত্বেই আস্থা বিএনপির

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১৬ ১২:৫৩:৫৫

জন্মলগ্ন থেকেই মিথ্যাচারে প্রবল আস্থা বিএনপির। দলটি কখনোই জনগণের উপর ভরসা রাখতে পারেনি। জিয়াউর রহমানের হ্যাঁ-না ভোটের হাস্যকর ফলাফল তার প্রমাণই দেয়। সময়ের পরিক্রমায় তাদের মিথ্যাচার যেন সীমা ছাড়াচ্ছে। বিএনপির এ দুর্দশা দেখে বিশ্লেষকেরা বলছেন, মিথ্যাচারে আন্তর্জাতিক কোনো জরিপ হলে বিএনপি নিঃসন্দেহে প্রথম পুরস্কার পাবে।

অনুসন্ধানে জানা যায়, আসন্ন নির্বাচনকে ঘিরে ‘গোয়েবলসীয় তত্ত্ব’ অনুসরণ করছে দলটি। মিথ্যা কথা বারবার বলে তা বিশ্বাসযোগ্য করে তোলার চেষ্টার নামই ‘গোয়েবলসীয় তত্ত্ব ’। মূলধারার গণমাধ্যমে এসব মিথ্যাচারের স্থান না হওয়ায় তারা বেছে নিয়েছে তৃতীয় শ্রেণির কিছু গণমাধ্যমকে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকেই গুজব উৎপাদনের কারখানা করে তুলেছে বিএনপি।

আর বিএনপির মিথ্যাচার বিষয়ক সেলের আন্তর্জাতিক সম্পাদক হবার জন্য এম এ মালেক নামক ব্যক্তি বেশ এগিয়েই থাকবেন। তিনি যুক্তরাজ্যে বিএনপির সভাপতি। দণ্ডিত, পলাতক আসামী তারেক জিয়ার অতি ঘনিষ্ঠ এ ব্যক্তিকে গুজব ও মিথ্যাচারের জন্য বড়সড় সংবর্ধনা দিতেই পারে বিএনপি।

বেশ কয়েকবারই সূত্রবিহীন তথ্য ও মনগড়া কথা তিনি ফেসবুকে শেয়ার করে উস্কানি দিয়েছেন জনসাধারণকে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

ফেসবুকে তারেক জিয়ার পাশে দাঁড়ানো ছবি প্রোফাইল ছবি হিসেবে ব্যবহার করে তিনি নানান কুকর্ম ও বিভিন্ন জায়গা থেকে চাঁদাবাজি করে থাকেন। তাঁর ফেসবুক পেইজটিকে তিনি ব্যবহার করেন গুজব ছড়াতে।

গত ১৩ ডিসেম্বরেও তিনি নির্লজ্জ মিথ্যাচার করে এক স্ট্যাটাস দেন। সেই স্ট্যাটাসে তিনি অতি কৌশলে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীসহ গোটা প্রশাসনকে বিতর্কিত করার চেষ্টা করেন। তিনি স্ট্যাটাসে নির্বাচনের দিন ভোট ক্রয়, ব্যালটে সিল মেরে রাখা, ভয়ভীতি প্রদর্শনসহ আরো কিছু মনগড়া বিষয়ের অবতারণা করেন।

তবে সচেয়ে মজার ব্যাপার হচ্ছে। এসব তথ্যের স্বপক্ষে একটি প্রমাণও তিনি হাজির করতে পারেননি। মনগড়া, বানোয়াট তথ্যের অবশ্য কোনো প্রমাণ থাকারও কথা না।

তবে এম এ মালেকের উল্লেখিত কৌশলগুলো বেশ চমকপ্রদ। পূর্ব অভিজ্ঞতা ছাড়া এসব কৌশল কারও মাথায় আসার কথা না। বিশ্লেষকেরাও বলছেন, এম এ মালেক অবশ্যই ২০০১ সালে ভোটচুরির সেই কলঙ্কিত নির্বাচনে এসব কাজ করেছেন। এছাড়াও বেহায়া আজিজ কমিশনের মাধ্যমে ২০০৭ সালে যে নির্বাচনের নীলনকশা বিএনপি করেছিলো, সেখানেও ছিল তার অংশগ্রহণ। নয়তো এতগুলো পরিকল্পনা তিনি ভাবতে পারার কথা না! আর এসকব কিছুর পেছনে যে পলাতক আসামী তারেক জিয়ার মাস্টারপ্ল্যান কাজ করছে, তা বলাই বাহুল্য।

শেয়ার করুন

আপনার মতামত দিন