আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বিশ্বব্যাপী ক্রিকেটারদের কার বেতন কত?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৩ ০১:২২:৪১

বর্তমান যুগে ক্রিকেটারদের বেতন-ভাতা অন্যতম আলোচনার বিষয়। গত বছর অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার বেতন-ভাতা নিয়ে দ্বন্দ্ব এই আলোচনায় নতুন মোড় নিয়ে আসে।

ক্রিকেটারদের মধ্যে কোন দেশের আয় সবচেয়ে বেশি?
চুক্তি বাতিলের আগে ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ বাৎসরিক বেতন ছিল স্টিভ স্মিথের। প্রতি বছর তার আয় ছিল ১৪ লাখ ৭০ হাজার ডলার।

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটের বেতন বছরে ১৩ লাখ ৮০ হাজার ডলার। অন্যদিকে, ভারতের অধিনায়ক বিরাট কোহলি আয় করেন ১০ লাখ ডলার প্রতি বছর। তবে এই তিন দেশ ছাড়া বাকি দেশগুলোর সর্বোচ্চ আয় করা ক্রিকেটারের বেতন অর্ধেকেরও কম।

যেমন- দক্ষিণ আফ্রিকার ডু প্লেসিস আয় করেন প্রতি বছর ৪ লাখ ৪০ হাজার ডলার। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজ বছরে ৩ লাখ ২০ হাজার ডলার আয় করেন। পাকিস্তানের ক্রিকেটার সরফরাজ খানের আয় সেখানে ৩ লাখ ডলার।

আর বাংলাদেশের সাকিব আল হাসান আয় করেন ১ লাখ ৪০ হাজার ডলার। যা বাংলাদেশের মুদ্রায় ১ কোটি ১৬ লাখ ১৪ হাজারের একটু বেশি। সেখানে ভারতের 'সি' ক্যাটাগরির ক্রিকেটারদের বেতন ১ কোটি ২৫ হাজার টাকা প্রায়।

বিভিন্ন দেশে সর্বোচ্চ আয় করা ক্রিকেটারের বার্ষিক বেতন

স্টিভ স্মিথ (চুক্তি বাতিল)- ১২ কোটি ১৯ লাখ ৯২ হাজার টাকা

জো রুট- ১১ কোটি ৪৫ লাখ ২৩ হাজার টাকা

বিরাট কোহলি- ৮ কোটি ৭৭ লাখ ৪৭ হাজার টাকা

ডু প্লেসিস- ৩ কোটি ৬৫ লাখ টাকা

অ্যাঞ্জেলো ম্যাথুজ- ২ কোটি ৬৫ লাখ ৫৬ হাজার টাকা

সরফরাজ আহমেদ- ২ কোটি ৪৮ লাখ ৯২ হাজার টাকা

জেসন হোল্ডার- ২ কোটি ২৪ লাখ টাকা

কেন উইলিয়ামসন- ২ কোটি ৭ লাখ ৪৭ হাজার টাকা

সাকিব আল হাসান- ১ কোটি ১৬ লাখ ১৪ হাজার টাকা

একমাত্র জিম্বাবুয়ের সর্বোচ্চ আয় করা গ্রায়েম ক্রেমার সাকিবের চেয়ে কম বেতন পান। বছরে তার বেতন ৭৪ লাখ ৬৮ হাজার টাকা। এছাড়া ম্যাচ ফি ও অন্যান্য সুযোগ সুবিধার তারতম্যের কারণেও আয় বাড়ে কমে। সূত্র: বিবিসি

শেয়ার করুন

আপনার মতামত দিন