আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ক্ল্যাসিক নাকি ভূতুড়ে ফাইনাল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২৬ ১১:২৯:৩১

বিশ্বকাপের আগেই যেন এক বিশ্বকাপানো মহারন। চ্যাম্পিয়ন লিগের ফাইনালে আজ মুখোমুখি। ক্যালকুলেটিভ রিয়াল মাদ্রিদ বনাম গেগেনপ্রেসিনং লিভারপুল।

ধারে ভারে আভিজাত্যে রিয়াল মাদ্রিদ ই এগিয়ে কিন্তু খেলাটা যখনই লাল দূর্গের লিভারপুলের সাথে হয় তখন কোন হিসাব ই আর ঠিক থাকে না। কারন হিসাব উল্টে দেবার আভিজাত্য আবার লিভারপুলের ডিএনএ তে বিদ্যমান।

কোচদের ট্যাকটিস কিংবা কৌশল ফুটবল সেন্স কিংবা রহস্যজ্ঞানে কেউ কারো থেকে কম নয়।একজন প্লেয়ার হিসাবে পূর্নাঙ্গ ছিলেন অন্যজন আধুনিক কোচ হিসাবে পূর্নাঙ্গ।

তবে অন্যরা কে কি বল্লো সেটার চাইতে জিদান এবং নিজ সম্পর্কে ক্লপের ম্যাচ পূর্ব মূল্যায়নটি ই এককথায় যথার্থ। যদি কেউ ভাবেন জিদানের ফুটবল জ্ঞান কম তা হলে আমার সত্যিই কিছু বলার নেই।

মজাটা হচ্ছে, আমার সম্পর্কেও অনেকে একই কথা ভাবে, আর কোনও ফুটবল জ্ঞান নেই এমন দু’জন কোচের ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলছে ভাবাটা আরও মজার।

লিভারপুলের মাঠের বাহিরের শক্তিকে কিন্তু উপেক্ষা করার উপায় নেই। ইতিমধ্যে তিনটি ফ্লাইট কেন্সেল হওয়াতে কিয়েভে লিভারপুলের টিকেক কাটা অসংখ্য সমর্থক হয়তো মাঠেই আসতে পারবে না।

রিয়ালের রয়েল খেলাটি ইদানিং প্রায় অনুপস্থিত। সুক্ষভাবে পর্যালোচনা করলে দেখা যাবে সিআর সেভেন রোনালদো ই টানছেন রিয়াল কে পুরো মৌসুম ডিফেন্স যখন তখনই ভেঙে পড়েছে।

তবে প্লাস হিসাবে রিয়ালের ডিফেন্স আবার অসংখ্য জয়ে অগ্রনী ভূমিকা ও রেখেছে মার্সেলো প্রতিটি ম্যাচেই আলো ছড়িয়েছেন।

অন্যদিকে এই প্লাস পয়েন্টটি ই লিভারপুলের সাথে মাইনাস পয়েন্ট হবার সম্ভাবনা সবচাইতে বেশী। কারন লিভারপুলের ঐহিহ্যবাহী আক্রমনাত্বক ফুটবল এর সাথে যোগ হয়েছে ক্লপের জার্মান ফর্মুলা হাইপ্রেসিং ফুটবল যেটাকে বলা হচ্ছে গেগেনপ্রেসিং কৌশল।

২০০২ সালের ফুটবল বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া আর জাপান যেটার চর্চা করে সাফল্য পেয়েছিলো।
অর্থাৎ বল ছাড়া ও দৌড়াতে থাকো প্রতিপক্ষের উপর ক্রমাগত চাপ প্রয়োগ করে বিভ্রান্ত করা।

এখন লিভারপুল এবার সালাহ এর নেতৃত্বে যে ত্রিফলা(সালাহ মানে ফিরমানি) পেয়েছে তারা খুবই গতিসম্পন্ন। আর এই গতির কারনে রিয়ালের মার্সেলো ওভারল্যাপ করে উঠে এসে যে ক্রস ফেলতো প্রতিপক্ষের ডি বক্সে সেটা করতে গেলে আজ বিপদের সম্ভাবনা কিন্তু খুবই বেশী। ক্লপ তো বলেই দিয়েছেন মার্সেলো ওভারল্যাপে উঠলে সালাহ মানে রা গোলবক্সে ঢুকে যাবে ই।

জিদানের চ্যাম্পিয়ন লীগ লাক যতই ফেভার করুক না কেন কাজের কাজ করতে হবে ০০৭ কে ই।
আর এই মূহুর্তে রোনালদো যে মুডে আছেন সেটাই রিয়াল মাদ্রিদের আসল শক্তি। হয়তো বেনজামার ফলস্ দৌড় ই জায়গা করে দিবে রন কে।

আর আরেকটি সুবিধা লিভারপুল যেহেতু আক্রমনাত্বক ফুটবল ই খেলবে সেজন্য রনের সুযোগ এম্নিতেই বেড়ে যাবে। নিখাদ ফুটবল প্রেমি হিসাবে শিহরণ উদ্রেককারী ফাইনালটি দেখতে বসুন।

ম্যাচের প্রথমার্ধে লিভারপুল ৩-০ গোলে এগিয়ে থাকলে ও যেমন খেলা শেষ নয় কারণ অতিরিক্ত আক্রমনাত্বক লিভারপুল ৪-৩ এ হেরে ও যেমন পারে তেমনি প্রথমার্ধে রিয়াল মাদ্রিদ ৩-০ তে এগিয়ে থাকলে ম্যাচ হয়তো শেষ নয় কারণ এই পাগলা কোচের পাগলা লিভারপুল ৪-৩ চ্যাম্পিয়ন ও হয়ে যেতে পারে।

২০০৫ এর মিরাকল ইস্তাম্বুল এভাবেই রচিত হয়েছিল কিন্তু হয়তো বা বিশ্বকাপের আগে একটি ক্লাসিক কিংবা ভূতুড়ে ফাইনালের প্রদর্শনী হতে যাচ্ছে এবারের চ্যাম্পিয়ন লীগের ফাইনালটি। আগাম শুভকামনা সকল ফুটবল প্রেমিদের।

ফূজেল আহমদ
টরেন্টো, কানাডা।

সিলেটভিউ২৪ডটকম/২৬ মে ২০১৮/পিডি/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন