আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মধ্যরাতে মাঠে নামছে ব্রাজিল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-১৭ ১২:৫৩:০৬

জার্মানির কাছে ঘরের মাঠে ১-৭ গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপ থেকে কলঙ্কজনক বিদায়ের স্মৃতি আজও সাম্বা ফুটবলের ভক্তদের কুরে কুরে খাচ্ছে। রাশিয়া বিশ্বকাপে ৪ বছর আগের সেই দু:সহ স্মৃতি ভুলতে চায় তারা। আজ মধ্যরাতে ( বাংলাদেশ সময় ১২টা) গ্রুপ ‘ই’র প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ অভিযানে নেমে পড়বে ব্রাজিল। আর উত্তেজনায় টগবগ করছে  ভক্তরা।

ব্রাজিলের গ্রুপটি সহজ নয়। ইউরো জোনের বাছাই পর্বে সুইজারল্যান্ড ২-০ গোলে হারিয়েছিল পতুর্গালের মতো শক্তিশালী দলকে। রয়েছে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কোস্টারিকা এবং পাওয়ার ফুটবলের ধারক ও বাহক সার্বিয়া। প্রায় তিন মাস বাদে প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরছেন নেইমার। গত ফেব্রুয়ারির শেষে মার্সেইয়ের বিরুদ্ধে খেলায় নেইমারের পায়ের পাতার হাড় ভেঙে যায়। এরপর পিএসজির হয়ে আর কোনও ম্যাচ তিনি খেলতে পারেননি।

গত মার্চেই তাঁর মেটাটরসাল বোনের সার্জারি করা হয়।ব্রাজিলের ফুটবলপ্রেমীরা প্রচণ্ড উদ্বিগ্ন ছিলেন, নেইমার শেষঅবধি বিশ্বকাপে পুরো ফিট হয়ে খেলতে পারবেন তো? এখন অবশ্য তা নিয়ে আর কোনও সংশয় নেই। রবিবার নেইমার শুরু করছেন ব্রাজিলের প্রথম একাদশে। তাঁর হাতেই থাকবে ক্যাপ্টেনস আর্ম ব্যান্ড।

ফেব্রুয়ারির পর গত চারমাসে নেইমার মাত্র দেড়টা ম্যাচ খেলেছেন। মোট ম্যাচ টাইম ১২৯ মিনিট। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচে মাঠে নেমেই ২৬ বছর বয়সি নেইমারের চোখ ধাঁধানো অনবদ্য গোল তার ভক্তদের আশ্বস্ত করে।

আজকের ম্যাচে নেইমারই হবেন সাম্বা আক্রমণের মধ্যমণি। চার বছর আগে গত বিশ্বকাপে খেলা ছয়জন ফুটবলারকে এবার ব্রাজিল স্কোয়াডে রেখেছেন কোচ তিতে। তার মধ্যে চারজনের প্রথম একাদশে খেলা প্রায় নিশ্চিত। ফিলিপ কুটিনহোর দিকেও তাকিয়ে সবাই। অনবদ্য ফুটবল স্কিল ও দূরপাল্লার শটে গোল করার দক্ষতায় বার্সেলোনায় ইতিমধ্যেই নজর কেড়েছেন কুটিনহো।

এবারের বিশ্বকাপে ষষ্ঠবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে ব্রাজিল দলটিকে তৈরি করেছেন কোচ তিতে। তাঁর কোচিং টেকনিক, গেম রিডিং, ভোকাল টনিকে ফুটবলারদের উদ্বুদ্ধ করার ক্ষমতা অসাধারণ। সবচেয়ে বড় কথা, ৫৭ বছর বয়সেও নতুন কিছু শেখার ইচ্ছা এখনও তাড়া করে তিতেকে।

দুঙ্গার কোচিংয়ে লাতিন আমেরিকান জোনের বিশ্বকাপের বাছাই পর্বে করুণ অবস্থা হয়েছিল ব্রাজিলের। তাঁকে যখন তাড়ানো হল, তখন লাতিন আমেরিকান গ্রুপের বাছাই পর্বের পয়েন্ট টেবিলে ব্রাজিল ছিল ষষ্ঠ স্থানে। সাম্বা ফুটবলের দেশটিকে তখন আতঙ্ক গ্রাস করেছে। তবে কি রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে যেতে পারবে না ব্রাজিল?

সব প্রশ্নের সমাধান হয়ে যায় তিতে দায়িত্ব নেওয়ার পর। তিতের অধীনে বিশ্বকাপের বাছাই পর্বে ব্রাজিল দশটা ম্যাচে জিতেছে, ড্র করেছিল মাত্র দুটি ম্যাচে। মোট তিরিশ গোল দিয়ে ব্রাজিল হজম করেছিল মাত্র তিনটি গোল। বাছাই পর্বের ১৮টি ম্যাচে ব্রাজিল মোট ৪১টি গোল করেছিল।

তিতে মূলত ৩-৫-২ ফর্মেশনে স্পেশালিস্ট। এই বিশ্বকাপেও ব্রাজিল এই ফর্মেশনেই খেলবে। তবে ৪-৪-২ ফর্মেশনে খেলার অপশনও তার খোলা তিতের সামনে। ব্রাজিলের প্রথম একাদশে কারা খেলবেন?  গোলে অ্যালিসন, চার ডিফেন্ডার ড্যানিলো, থিয়াগো সিলভা, মার্কুইনহোস, মার্সেলো, ফার্নান্দিনহো, কাসেমিরো, ফিলিপ কুটিনহো, উইলিয়ান, নেইমার ও গ্যাব্রিয়েল জেসাস।

প্রতিভার প্রাচুর্যে এইবার ব্রাজিল দলটি খুবই সমৃদ্ধ। আর এই দলটি গতবারের মতো পুরোপুরি নেইমার-নির্ভর নয়। চার ডিফেন্ডারের সামনে একজন করে হোল্ডিং মিডিও ও ডিফেন্সিভ মিডিও রাখছেন কোচ তিতে। কাসেমিরো ও ফার্নান্দিনহো রক্ষণকে প্রয়োজনে সাহায্য করবেন। আর উইলিয়ান, ফিলিপ কুটিনহো মূলত অ্যাটাকিং মিডফিল্ডার। বাঁ দিক দিয়ে অপারেট করবেন নেইমার। স্কিলফুল গ্যাব্রিয়েল জেসাসের ভূমিকা মূলত ফিনিশারের। এর পরেও তিতের হাতে অপশন প্রচুর। হোল্ডিং মিডফিল্ডাররূপে তাঁর হাতে রয়েছেন পাওলিনহো। আপফ্রন্টে লিভারপুলের রবার্তো ফারমিনো বিশ্বের যে কোনও দলে হাসতে হাসতে প্রথম একাদশে ঢুকে যেতে পারেন। গ্যাব্রিয়েল হেসাসকে মূলত ফলস নাইনের ভূমিকায় ব্যবহার করতে পারেন তিতে।

এ কথায় বলাই যায়, রবিবারের ম্যাচে সুইসদের তুলনায় ধারে ও ভারে অনেক এগিয়ে ব্রাজিল দল।

শেয়ার করুন

আপনার মতামত দিন