Sylhet View 24 PRINT

যে কারণে জিততে পারে ক্রোয়েশিয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৫ ১৯:৪১:৪৯

আর কিছুক্ষণের অপেক্ষা। এরপরেই লুঝনিকিতে শুরু হয়ে যাবে শিরোপা দখলের লড়াই। কে জিতবে আজকের ফাইনালে? প্রশ্নটার উত্তর পেতে অপেক্ষা করতেই হচ্ছে। তবে ফাইনালের আগে ফিফাডটকম বলছে, যে তিন কারণে জিততে পারে ক্রোয়েশিয়া

অসম্ভব সম্ভবের দক্ষতা আর প্রেরণা
কোচ জ্লাতকো দালিচ অবিশ্বাস্য কিছুই করে দেখিয়েছেন। দলের ভেতরের আবহটা এর চেয়ে ভালো আর কখনো ছিল না, সেটা তো খেলোয়াড়েরা ঘুরেফিরে অনেকবারই বলেছেন। বিশ্বকাপে ৫০টি দিন একসঙ্গে পার করা দলটাকে একটা পরিবারের মতোই লেগেছে। খেলোয়াড়েরা যেভাবে সবকিছু ঢেলে দিচ্ছেন, দেখে মনে হয়, মাঠে একে অন্যের জন্য লড়তে-মরতে প্রস্তুত। নকআউট পর্বে টানা তিনটি ম্যাচ অতিরিক্ত সময়ে গেছে, তিন ম্যাচে চার ম্যাচের সমান সময় দৌড়াতে হয়েছে, ক্রোয়াটদের জয়ের তাড়নায় তবু ক্লান্তি ছাপ ফেলতে পারেনি এতটুকুও।

মানসিক শক্তি ও চারিত্রিক দৃঢ়তা

ডেনমার্ক, রাশিয়া, ইংল্যান্ড—নকআউট পর্বে তিনটি ম্যাচেই পিছিয়ে পড়েও ফিরে এসে জিতেছে ক্রোয়াটরা, প্রথম দুটিতে আবার জয় এসেছে টাইব্রেকারে। শারীরিক তো বটেই, মানসিক শক্তির দিক থেকেও এই বিশ্বকাপের ‘কামব্যাক কিংস’ দাপট দেখিয়েছে। অধিনায়ক লুকা মদরিচ বারবার যখন বলেছেন, ‘আমরা আমাদের চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছি’, সেটিকে তাই সহজ-সাধারণ বচনই মনে হয়েছে। ফ্রান্সের বিপক্ষে ফাইনালেও এই ব্যক্তিত্ব আর শক্তি ক্রোয়েশিয়ার পথচলায় সাহায্য করবে। বিশ্বকাপ ইতিহাসে শিরোপাজয়ী কোনো দলেই যে এই শক্তিটার অভাব ছিল না!

অভিজ্ঞতা যখন আত্মবিশ্বাসের প্রতিশব্দ

ক্রোয়েশিয়ার এই ‘ভাত্রেনি’ (বাংলায় ‘আগুন’) প্রজন্মের নেতা মদরিচ ঠিকই, তবে রিয়াল মাদ্রিদ তারকা ছাড়াও এই দলে প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই। বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, লিভারপুলের মতো ইউরোপের বড় বড় ক্লাবের মূল একাদশে রাকিতিচ, ব্রোজোভিচ, মানজুকিচ, লভরেনদের জায়গা নিয়েও কোনো সংশয় নেই। নিজেদের ক্ষমতা কী, তা নিয়ে তাই সংশয় নেই নিশ্চয়ই খেলোয়াড়দেরও। ২৭ বছর ১০ মাস গড় বয়সের এই ক্রোয়েশিয়া দলে অভিজ্ঞতা আর আত্মবিশ্বাসের তাই কমতি নেই।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.