আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ফখরের পর ইমামেরও বিশ্বরেকর্ড!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২৩ ০১:০৯:৫১

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ফেবারিট ভারতকে একাই গুড়িয়ে দিয়েছিলেন। ফখর জামানের বিধ্বংসী ব্যাটিংয়ে দুমড়ে মুচড়ে গিয়েছিল বিরাট কোহলির ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে শুরু ২৮ বছর বয়সী ফখরের। সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। পাঁচ ম্যাচ সিরিজের চার নম্বরটিতে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ফখর। পাঁচ নম্বরটিতে এসে পেছনে ফেলেছেন স্যার ভিভিয়ান রিচার্ডসের মতো ক্রিকেট ব্যক্তিত্বকে।

৮৫ রানের নান্দনিক ইনিংস খেলার ওয়ানডে ক্রিকেটে দ্রুততম হাজার রানের রেকর্ড গড়েছেন। হাজার রানের ক্লাবের সদস্য হতে ইনিংস খরচ করেছেন ১৮টি। রিচার্ডসের লেগেছিল ২১টি। ফখরের বিশ্ব রেকর্ডের দিনে রেকর্ড গড়েছেন ইনজামাম উল হকের ভাতিজা ইমাম উল হকও। সিরিজে নিজের তিন নম্বর সেঞ্চুরি তুলে রেকর্ড গড়েছেন। ক্যারিয়ারের প্রথম ১০ ওয়ানডে প্রথম ক্রিকেটার হিসেবে ৪ সেঞ্চুরি করে রেকর্ড গড়া ইমামকে দলভুক্ত করায় সমালোচিত হয়েছিলেন ‘চাচা’ ইনজামাম।
২৩ বছর বয়সী ইমাম সিরিজ শুরু করেছিলেন সেঞ্চুরি দিয়ে। প্রথম ওয়ানডেতে করেছিলেন ১২৮ রান। পরের দুই ওয়ানডে ৪৪ ও ০ রান করার পর চার নম্বরটিতে ফের সেঞ্চুরি করেন। ১১৩ রানের ইনিংসটি করেও ম্যাচসেরা হতে পারেননি ফখরের ২১০ রানের মহাকাব্যিক ইনিংসের জন্য। পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকান ফখর।

সেঞ্চুরির কাছে এসেও ব্যর্থ হয়েছেন ফখর। ফিরেছেন ৮৫ রানে। সেঞ্চুরি না করলেও পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি রানের রেকর্ডও ফখরের। ৫ ম্যাচে তার রান ৫১৫। আগের রেকর্ডের মালিক হ্যামিল্টন মাসাকাদজার রান ছিল ৪৬৭। ৩৮ বছর আগে ১৯৮০ সালে ক্যারিবীয় লিজেন্ড রিচার্ডস ইংল্যান্ডের বিপক্ষে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডটি গড়েছিলেন। সেটি ছিল ভিভের ২১ নম্বর ইনিংস। অবশ্য পরবর্তীতে রিচার্ডসকে স্পর্শ করেছেন কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক ও বাবর আজম। টপকে গেছেন ফখর। ১৮ ইনিংসে তার রান ১০৬৫। ফখরের ৮৫, ইমামুলের ১১০ ও বাবর আজমের ১০৬* রানের ইনিংসে ভর করে পাকিস্তান প্রথমে ব্যাট করে ৪ উইকেটে তুলে ৩৬৪ রান।
পঞ্চম ওয়ানডে ম্যাচে ১৩১ রানে  জিতে জিম্বাবুয়েকে  হোয়াইট ওয়াশ করেছে পাকিস্তান।

শেয়ার করুন

আপনার মতামত দিন