আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

এক হাতে ব্যাট করে কী বললেন তামিম?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৭ ১৪:৪৬:৪৪

পুরো ক্রিকেট বিশ্বের প্রশংসায় ভাসছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। দলের প্রতি তার দায়িত্ব ও দেশপ্রেম দেখে মুগ্ধ ক্রিকেটপ্রেমীরা। টাইগার এই ড্যাশিং তারকা আবারও প্রমাণ করলেন, একজন আদর্শ ক্রিকেটারের জন্য দলের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছুই নয়।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের ব্যাটিং ইনিংসের শুরুতেই ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে ড্রেসিং রুমে ফিরে যান তামিম। পরে জানা যায়, তার এশিয়া কাপই শেষ। কিন্তু তখনও করো ধারণা ছিল না সামনে কত বড় চমক আসতে যাচ্ছে। দলের প্রয়োজনে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে যখন মাঠে নামলেন সবার চোখে অবিশ্বাসের ছায়া। এ সময় এক হাতে ব্যাট করে বিরল নজির গড়েন টাইগার এই ওপেনার।

তামিম দেশের স্বার্থের কথা চিন্তা করে নিজের ইনজুরি তুচ্ছজ্ঞান করে বাইশগজে ফেরেন। প্রিয় মুশফিককে সঙ্গ দিতে মাঠে নামেন। প্রথমেই পড়লেন লঙ্কান বোলার সুরঙ্গা লাকমলের গতির সামনে। ভাঙা হাতে লাগলে ইনজুরি ভয়ঙ্কর হতে পারে, তাই বাঁ হাতটা শরীরের আড়ালে লুকিয়ে রাখলেন। ডান হাত দিয়ে দারুণভাবে ঠেকিয়ে দিলেন বল। দৃশ্যটি যেন ক্রিকেটের ইতিহাসে বিরল দৃষ্টান্ত হয়ে থাকল।

রোমাঞ্চকর ও দুঃসাহসী সেই মুহূর্তে নিজের অনুভূতির বর্ণনা দিয়েছেন ড্যাশিং ওপেনার নিজেই, ওই ১০ সেকেন্ড খুবই সাহস অনুভব করেছিলাম। স্টেডিয়ামের চারদিকের গ্যালারি থেকে ধেয়ে আসা লাল-সবুজ সমর্থকদের গর্জন আমাকে দুঃসাহসী করে তুলেছিল। যেকোনো কিছুই ঘটতে পারত। আউট হতে পারতাম, একটু এদিক ওদিক হলে পুরো ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারত। তবে ওই মুহূর্তে জাতি ও দলের প্রতি খুবই, খুবই অঙ্গীকারবদ্ধ ছিলাম।

এ ব্যাপারে তিনি বলেন, এভাবে ব্যাট করা সত্যিই খুবই ঝুঁকিপূর্ণ ছিল। আমি শুধু ডান হাতেই ব্যাট করতে চেয়েছিলাম। কিন্তু লক্ষ্য করলে দেখবেন-বলটি খেলার সময় বাঁ হাতও সামনে এগিয়ে এসেছিল। যদি সেটি মিস করতাম, তা হলে আহত হাতেই লাগত।

উল্লেখ্য, দলীয় ২২৯ রানে ৯ উইকেটের পতন ঘটে বাংলাদেশের। শেষ উইকেটে নেমে এক হাতে লাকমলের মারাত্মক ডেলিভেরি মোকাবেলা করেন তামিম। তার এমন মানসিকতা দেখে যেন আরও তেতে যান গোটা ইনিংসে আলো ছড়ানো মুশফিক। শেষ পর্যন্ত চোটগ্রস্ত বাঁহাতি ওপেনারকে নিয়ে ৩২ রান যোগ করেন মিস্টার ডিপেন্ডেবল। সবকটিই তার রান। মাঝে মাত্র একটি বল খেলেন তামিম।

অবশেষে বাংলাদেশ জয় পায় ১৩৭ রানে।

শেয়ার করুন

আপনার মতামত দিন