আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

নতুন জার্সি নম্বরে তামিম-মাশরাফি!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০৬ ১৪:১৫:২০

সিলেটভিউ ডেস্ক :: ২০০১ সালে রঙিন পোশাকে অভিষেকের পর থেকে ২০ নম্বর জার্সিতে মাঠ মাতিয়েছেন বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে ক্যারিয়ারের বেশিরভাগ সময় কলার উঁচিয়ে জার্সির পেছনে ২ লেখা নিয়েই দৌঁড়েছেন তিনি। অপরদিকে ২০০৭ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা ওপেনার তামিম ইকবালও মাঠে নেমেছেন ২৯ নম্বর জার্সিতে। কিন্তু বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের মাঠে দেখা গেলো এক নতুন দৃশ্য।

আগামী ৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এর আগে বিসিবি একাদশের বিপক্ষে ঢাকার সাভারের বিকেএসপিতে উইন্ডিজদের প্রস্তুতি ম্যাচ। আর এ ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে ১৪ নম্বর জার্সিতে মাশরাফি ও ১৫ নম্বর জার্সিতে তামিম মাঠে নামেন।

ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রভম্যান পাওয়েল।

বল হাতে একটি উইকেট তুলে নেন মাশরাফি। তবে এই নম্বরেই মূল ম্যাচে মাঠে নামবেন না তারা এটি নিশ্চিত। মূল ঘটনায় জানা যায়, কোনো ক্রিকেটারের নাম ছাড়াই বিভিন্ন মাপের জার্সি বানানো হয় প্রস্তুতি ম্যাচের জন্য। সেখানে যার যেটা মাপে মেলে তিনি সেটাই পরেন। সে হিসেবে মাশরাফির গায়ে হয় ১৪ নম্বর জার্সি ও তামিমের গায়ে ১৫ নম্বর জার্সি।

আর মাশরাফির চিরচেনা ২ নম্বর জার্সি পরে মাঠে নামেন স্পিনার নাজমুল ইসলাম অপু। পাশাপাশি তুলে নেন দুটি উইকেটও। 

তবে এবারই প্রথম মাশরাফিকে জার্সি নম্বর পাল্টাতে দেখা যায়নি। গেল বছরের বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে ‘০’ নম্বর জার্সিতে রংপুর রাইডার্সের হয়ে মাঠে নামেন মাশরাফি। সে সময়ে নম্বর বদলের কারণ হিসেবে জানান, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবসকে দেখে অনুপ্রাণিত হয়েই শূন্য নম্বরের জার্সি।

জানান, প্রোটিয়া এই হার্ড হিটার ব্যাটসম্যান ক্যারিয়ারের শুরুর দিকে ৪ নম্বর জার্সি পরে খেলা শুরু করেন। কিন্তু ২০০৪ সালে ম্যাচ পাতানোর নিষিদ্ধ হন। পরে নির্দোষ প্রমাণিত হয়ে আবারও দলে ফেরার পর শূন্য নম্বর জার্সিতে শুরু করেন। মাশরাফি জানান, হার্শেল গিবসের, স্টার্ট ফ্রম জিরো এগেইন নীতি থেকেই তার এই জার্সি পরিবর্তন

শেয়ার করুন

আপনার মতামত দিন