Sylhet View 24 PRINT

পাকিস্তানের সঙ্গে ম্যাচ না খেললে শাস্তি হতে পারে ভারতের!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২০ ১২:১৪:০২

কাশ্মীরের পুলওয়ামাকাণ্ডের পরিপ্রেক্ষিতে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ভারত না খেললে পয়েন্ট তো হারাতেই হবে, সেইসঙ্গে শাস্তির মুখেও পড়তে হতে পারে টিম ইন্ডিয়াকে। কারণ চুক্তি অনুযায়ী, বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলতেই হবে ভারতকে, পরিষ্কার তা জানিয়ে দিল আইসিসি।

উল্লেখ্য, চুক্তি অনুযায়ী ২০১৫ থেকে ২০২৩, এই ৮ বছরের মধ্যে ভারত-পাকিস্তানের মধ্যে ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল। কিন্তু ভারতের সরকারী নিষেধাজ্ঞার কারণে সেই সিরিজ খেলেনি টিম ইন্ডিয়া। তবে আইসিসি অনুমোদিত টুর্নামেন্ট বা এশিয়া কাপের মতো আসরে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছে।

যদিও দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় আইসিসিতে মামলা করে নিজেদের মুখ পোড়াতে হয়েছে পাকিস্তানকে। আইসিসি'র নির্দেশে সোমবারই বিসিসিআই'কে ২২ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

কিন্তু বিশ্বকাপের মতো মঞ্চকে রাজনীতির আঙিনা থেকে দূরে রাখতে চাইছে আইসিসি। সংস্থার সিইও ডেভ রিচার্ডসন জানান, 'আইসিসির নিয়ন্ত্রণাধীন টুর্নামেন্টে সমস্ত দলগুলোর মধ্যে চুক্তি স্বাক্ষর রয়েছে। সেই চুক্তি অনুযায়ী, দলগুলোকে টুর্নামেন্টের সব ম্যাচেই অংশগ্রহণ করতে হবে। কিন্তু কোন কারণে সেই নিয়মের অন্যথা হলে পয়েন্ট প্রতিপক্ষ দল পেয়ে যাবে।' অর্থাৎ পাকিস্তান ম্যাচ বয়কট করলে চুক্তি অনুযায়ী পয়েন্ট কাটা যাবে ভারতের, তা স্পষ্ট। সেক্ষেত্রে চুক্তি লঙ্ঘন করার জন্য শাস্তির মুখেও পড়তে পারে বিসিসিআই।

সিলেটভিউ ২৪ডটকম/২০ মার্চ ২০১৯/এমএইচআর

সৌজন্যেঃ বিডি প্রতিদিন

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.