Sylhet View 24 PRINT

সিলেটের সেই খেলা ফের খেলতে চায় জিম্বাবুয়ে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৭ ২২:১৩:১৬

সিলেটভিউ ডেস্ক :: জিম্বাবুয়ের বিপক্ষে সব শেষ টেস্ট সিরিজে বর্ণনাতীত লজ্জায় পেয়েছিল স্বাগতিক বাংলাদেশ। কেননা আগের দুই বছর ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো পরাশক্তিদের হারিয়ে ঘরের মাঠে অজেয় হয়ে ওঠা দলটিকে খর্বাকৃতির দলটির সামনে স্রেফ উড়ে যেতে হয়েছিল (১৫১ রান)। শন উইলিয়মাস, পিটার মুর হ্যামিল্টন মাসাকাদজা, মাভুতা ও সিকান্দার রাজাদের পারফরম্যান্সের প্রবল দাপটে মাহমুদউল্লাহ, মুশফিক, মুমিনুলদের ২০১৮ সালের হেমন্তের ওই সন্ধ্যা বিষাদে ভরে উঠেছিল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঘটনাবহুল জয়ের সেই খেলাটিই আবারও স্বাগতিক বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টেস্টে সিরিজেও খেলতে চাইছে সফরকারী জিম্বাবুয়ে।

সেই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার ৫২, শন উইলিয়ামসের ৮৮ ও পিটার মুরের ৬৩ রানে প্রথম ইনিংসে স্কোর বোর্ডে যোগ করেছিল ২৮২ রান। জবাবে প্রথমে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে কত করেছিল জানেন? মাত্র ১৪৩ রান। ভুল পড়ছেন না। সিকান্দার রাজা (৩), টেন্ডাই চাতারা (৩), কাইল জার্ভিস (২) ও শন উইলিয়ামসের তীক্ষ্ণ বোলিংয়ের সামনে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই ব্যক্তিগত ৫০ এর কোঠাও স্পর্শ করতে পারেননি। আরিফুল হকের অপরাজিত ৪১ ই ছিল ও ম্যাচে স্বাগতিকদের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

দ্বিতীয় ইনিংসেও দলের চেহারার উজ্জ্বলতা ফেরাতে পারেননি টাইগাররা। তাইজুল ইসলাম (৫) ও মেহেদি মিরাজ (৩) ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে ১৮১ রানে অল আউট হলেও কাজের কাজ কিছুই হয়নি। সফরকারীদের হয়ে বল হাতে এবার জ্বলে উঠলেন মাভুতা (৪)। সিকান্দার রাজা ও জার্ভিসরা ধরে রাখলেন প্রথম ইনিংসের বোলিংয়ের ধারাবাহিকতা। আর তাতেই কুপোকাত ঘরের মাঠের দুর্বার বাংলাদেশ।

২২-২৬ ফেব্রুয়ারি থেকে মিরপুর শের-ই-বাংলায় মুমিনুলদের বিপক্ষে যে টেস্ট ম্যাচটি জিম্বাবুয়ে খেলতে যাচ্ছে সেখানে সতীর্থদের কাছে একই পারফরম্যান্সের পুনরাবৃত্তি আশা করছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রেজিস চাকাবা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) হোম অব ক্রিকেট মিরপুরে দলের অনুশীলনে এসে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

রেজিস জানান, আমাদের ওই ম্যাচটির দিকে তাকানো উচিত যে কি করে আমরা বাংলাদেশের বিপক্ষে জয়টি পেয়েছিলাম। আমাদের উচিত ওই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করা। অবশ্যই বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ। আমাদের শুধু এটা নিশ্চিত করতে হবে যে আমরা যেন কক্ষপথে থাকি।

চাকাবা বলেছেন ঠিক আছে। কিন্তু সেটা কতটুকু সম্ভব সেই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে। কেননা এবারের সফরে দলে নেই সেই মন উইলিয়ামস, কাইল জার্ভিস, টেন্ডাই চাতারা, পিটার মুরের মতো পারফরমাররা।

তবে সাদা পোষাকে হালে বাংলাদেশ যে ক্রিকেট উপহার দিয়ে আসছে তাতে তাদের জয়ের স্বপ্ন আপাতত দূরের বাতিঘরই মনে হচ্ছে। কেননা এক মাসও হয়নি এই জিম্বাবুয়েই সফরকারী শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট ড্র করেছে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ ফেব্রুয়ারি ২০২০/সারাবাংলা/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.