Sylhet View 24 PRINT

সিলেটসহ সব জেলা ও বিভাগীয় ক্রীড়াঙ্গনে একাধিক পদে এক ব্যক্তি নয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-২১ ১৭:২১:২১

সিলেটভিউ ডেস্ক :: তৃণমূলের ক্রীড়া সংগঠকদের অনেকেই একাধিক পদে আছেন। একই ব্যক্তি জেলা ক্রীড়া সংস্থা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। আবার জাতীয় ক্রীড়া সংগঠকদের মধ্যে কেউ কেউ একাধিক ফেডারেশনের সঙ্গে যুক্ত। একই ব্যক্তি কয়েকটি পদে থাকায় সংস্থা কিংবা ফেডারেশনগুলোতে নতুন মুখ দেখা যাচ্ছে না। যে কারণে জেলা ও বিভাগগুলোতে প্রত্যাশানুযায়ী ক্রীড়াঙ্গনের উন্নতি চোখে পড়ছে না। তাই এবার নতুন পথে হাঁটছে জাতীয় ক্রীড়া পরিষদ।

একাধিক পদে একই ব্যক্তির থাকাটা নিরুৎসাহিত করতে চাইছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং এনএসসির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল এমপি। খুব শিগগিরই এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থাগুলোতে পাঠাচ্ছে জাতীয় ক্রীড়া পরিষদ। একই ব্যক্তি দু'জায়গায় থাকলে অন্য ক্রীড়া সংগঠকদের আসার পথ রুদ্ধ হয়ে যায় বলে মনে করে ক্রীড়াঙ্গনের অভিভাবক সংস্থাটি। ফলে ‘একই ব্যক্তি বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনে নিরুৎসাহিতকরণ’ বিষয়ে খুব শিগগিরই সচিব মাসুদ করিমের সই করা প্রজ্ঞাপন (নং-জাক্রীপ/১১৯/জেন/৬৪৬/১) জারি করতে যাচ্ছে ক্রীড়া পরিষদ।

জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলোতে একই ব্যক্তি কয়েকটি পদে রয়েছেন। তবে সাধারণ সম্পাদক পদে দুই ব্যক্তি নয়। যদিও একজন ব্যক্তি নানা পদে রয়েছেন কয়েকটি ফেডারেশনে। ক্রীড়া সংগঠক তোফাজ্জল হোসেন একই সঙ্গে রয়েছেন অ্যাথলেটিক্স, উশু এবং সাইক্লিংয়ের সহসভাপতি পদে। এ ছাড়া অনেক ক্রীড়া সংগঠকই দুইয়ের অধিক জাতীয় ফেডারেশন কিংবা অ্যাসোসিয়েশনে রয়েছেন। আর দুটি জেলার সাধারণ সম্পাদক একই সঙ্গে রয়েছেন বিভাগীয় ক্রীড়া সংস্থার পদেও। জামালপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক পদে রয়েছেন আবদুল্লাহ আল ফুয়াদ রেদোয়ান।

যিনি ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থারও ওই পদেও আসীন। রংপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম দায়িত্ব পালন করছেন রংপুর বিভাগীয় ক্রীড়া সংস্থার একই পদে।

এমন বহুবিধ পদের জন্য ক্রীড়া সংগঠকদের নিরুৎসাহিত করছেন প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, 'জেলা ও বিভাগে একই ব্যক্তি গুরুত্বপূর্ণ দুটি পদে থাকতে পারবেন না। এ ছাড়া জাতীয় ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনে একই ব্যক্তি গুরুত্বপূর্ণ দুটি পদে (সভাপতি ও সাধারণ সম্পাদক) থাকতে পারবে না। এ বিষয়ে আমরা তাদের নিরুৎসাহিত করছি।'

জাতীয় ক্রীড়া পরিষদের এমন সিদ্ধান্ত ক্রীড়াঙ্গনের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন অনেকে। কারণ এক ব্যক্তি একাধিক পদ আঁকড়ে ধরায় ক্রীড়াঙ্গন নিয়ে সৃষ্টিশীল কোনো কার্যক্রম দেখা যায় না। ওই সব ব্যক্তি শুধু পদে বসে নিজেদের পরিচয়টা তুলে ধরছেন বলে মনে করেন ক্রীড়াসংশ্নিষ্ট অনেকেই।


সিলেটভিউ২৪ডটকম / ২১ অক্টোবর, ২০২০ / সমকাল / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.