Sylhet View 24 PRINT

ফুটবল ক্লাব বার্সাকে হারানোর আতঙ্কে গোটা স্পেন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-১০ ০০:২৫:৪৩

‘মোর দ্যান আ ক্লাব’-এই স্লোগান নিয়েই শুরু হয়েছিল বার্সেলোনা ফুটবল ক্লাবের পথচলা। কারণ, বার্সেলোনা আর পাঁচটা ফুটবল ক্লাবের মতো নয়। বার্সা একটি রাজনৈতিক মঞ্চ৷ কাতালুনিয়ার জাতীয়তাবাদী আন্দোলনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বার্সেলোনা। স্বাধীন কাতালান ভূমির সমর্থকও। 

কাতালানরা স্বাধীন কাতালুনিয়া প্রতিষ্ঠার লক্ষ্যে ২ অক্টোবর গণভোটের আয়োজন করেছেন। ৭২ লাখ মানুষের মধ্যে ৬০ লাখেরও বেশি মানুষের ভোট স্বাধীন কাতালুনিয়ার পক্ষেই। তাই প্রশ্ন উঠেছে কাতালুনিয়া যদি স্বাধীন হয়ে যায় তাহলে মেসিরা কোন লিগে খেলবেন?

অনেকেই আশঙ্কা করছেন, সত্যিই যদি কাতালুনিয়া স্বাধীন হয়ে যায়, তাহলে স্প্যানিশ ফুটবলই সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবে। কারণ, বার্সেলোনা যতই কাতালানিয়ার সমর্থন হোক না কেন, তাদের ছাড়া কি স্প্যানিশ লিগ কল্পনা করা যায়? রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার দ্বৈরথ যেখানে থাকবে না, সেই লিগের প্রতি সাধারণ দর্শকদের আগ্রহই বা থাকবে কেন?

এ’নিয়ে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেছেন,‘এটা কঠিন সমস্যা। কি হবে জানি না। বার্সা ছাড়া লিগ কল্পনাই করা যায় না। একজন ক্রীড়াপ্রেমিক হিসেবে আমি চাইবো বার্সা থাকুক। ’ লা লিগার সভাপতি জাভিয়ের তেবেজ জানিয়ে দিয়েছেন, ‘কাতালানিয়া স্বাধীন হয়ে গেলে লা লিগায় কোনোমতেই খেলতে পারবে না বার্সেলোনা। বার্সাকে যদি লিগে খেলাতেই হয়, তাহলে অবশ্যই স্প্যানিশ পার্লামেন্টে এই-সংক্রান্ত আইন সংস্কার করতে হবে। ’

তবে মুখে যতই আইনের কথা বলুন তেবজও কোনও মতেই ব্যাপারটা মেনে নিতে পারছেন না। তিনিও বলেছেন, বার্সেলোনা ছাড়া স্প্যানিশ লিগ কল্পনাও করা যায় না। রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার প্রতিদ্বন্দ্বিতা না থাকলে এই লিগের আকর্ষণ অনেকটাই কমে যাবে। ক্ষতি হবে ফুটবল বাণিজ্যেরও। কারণ গতবছর টিভিতে প্রায় ২৫০০ মিলিয়ন মানুষ লা লিগা দেখেছিলেন।

বার্সার ক্লাবের জনপ্রিয়তা এখন আর কোনোভাবেই কাতালানিয়া সমাজে আবদ্ধ হয়ে নেই। স্পেনের বিভিন্ন প্রান্তে অ-কাতালান গোষ্ঠীর মধ্যেই রয়েছে এই ক্লাবের বিপুল জনপ্রিয়তা। তাই গণভোটের ফলাফলের কথা চিন্তা করে বার্সার মতো ক্লাবকে হারিয়ে ফেলার আতঙ্ক এখন তাড়িয়ে বেড়াচ্ছে গোটা স্পেনকেই।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.