আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

‘শীতলপাটির বালাগঞ্জে’ ইউনেস্কোর স্বীকৃতি উদযাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১২-২৯ ০০:৫৮:৩৪

মো. জিল্লুর রহমান জিলু, বালাগঞ্জ :: বালাগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে আজ বৃহস্পতিবার শীতলপাটির ইউনেস্কো স্বীকৃতি উদযাটন করা হয়েছে। বালাগঞ্জের ঐতিহ্য শীতলপাটিকে বিশ্বের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য ২০১৭ (দ্য ইনটেনজিবল কালচারাল হেরিটেজ অব হিউমানিটি) হিসেবে ঘোষণাকে স্বাগত জানিয়ে বালাগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল আনন্দ র‌্যালী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে দুপুরে বালাগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার।

অনুষ্ঠানের বক্তৃতাকালে তিনি বলেন, শীতলপাটির আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের অনেক গৌরবান্বিত করেছেন। আজ আমরা আনন্দিত, এ সম্মান শুধু বালাগঞ্জবাসী বা সিলেটবাসীর একার নয়, এটা সমগ্র জাতির। তিনি বলেন, শীতলপাটির এ অগ্রযাত্রা ধরে রাখতে হবে। শীতলপাটির সাথে জড়িত শ্রমজীবীদের সঠিক মুল্যায়ন, পাটির বাজারজাত এবং পাটি তৈরির সহায়ক পণ্যসামগ্রীর উৎপাদন বৃদ্ধির ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে সরকারের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি এবং সামাজিক নেতৃবৃন্দকে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। জাতি হিসেবে আমরা অনেক মর্যাদা অর্জন করতে পেরেছি। ইতোমধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি এবং ‘মেমোরি অব দ্য ওয়াল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্টার’এ অর্ন্তভূক্ত করা হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রদীপ সিংহ।

উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা সাধন চন্দ্র দাসের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন- সিলেটের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-পরিচালক দেবজিৎ সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. শহীদুল ইসলাম চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ আমিনুল ইসলাম, বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবদাল মিয়া, ওসমানীনগর উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান, বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ এসএম জালাল উদ্দিন, বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও সাংবাদিক লিয়াকত শাহ ফরিদী, বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বোয়ালজুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনহার মিয়া, সাবেক ইউপি চেয়ারম্যান এম এ মতিন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. রফিকুল আলম, বালাগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. জুনেদ মিয়া, আইডিয়ার নির্বাহী পরিচালক নাজমুল হক, সাংবাদিক মুহিত চৌধুরী, বালাগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি রজত চন্দ্র দাস ভুলন, বালাগঞ্জ-ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি শাহাব উদ্দিন শাহীন, বালাগঞ্জ শীতলপাটি উৎপাদন বিপনন ও বাজারজাত করণ সমিতির সদস্য লিটন দাস লিকন। সভায় শীতল পাটির উপর স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন ফয়ছল আহমদ জীবন, আবুল হোসেন ইমন শাহ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুল হামিদ, গীতাপাঠ করেন শিক্ষক প্রতাপ চক্রবর্তী। সভার শেষ পর্যায়ে শীতলপাটির কারিগর ও ব্যবসায়ীদের ক্রেস্ট ও সম্মানী প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া স্থানীয় সাময়িকী আয়না প্রদান করেন সাংবাদিক মো. জিল্লুর রহমান জিলু, সাপ্তাহিক কুশিয়ারকূল ও সাহিত্য সাময়িকী শীতলপাটির উপহার প্রদান করেন হুসাইন আহমদ ও আবুল হোসনে ইমন শাহ। সব শেষে বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১১টায় উপজেলা ডাকবাংলো থেকে আনন্দ র‌্যালী বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবদাল মিয়া। সাংবাদিক রজত চন্দ্র দাস ভুলনের পরিচালনায় অনুষ্ঠিত আনন্দ র‌্যালীতে বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রদীপ সিংহ, ওসমানীনগর উপজেলা নির্বাহী অফিসার মো. আানিসুর রহমান, বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ এসএম জালাল উদ্দিন, বালাগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা সৈয়দ আলী আছগর, বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বোয়ালজুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনহার মিয়া, বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক, বালাগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মুনিম, পূর্ব পৈলনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন, দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল আলম, পূর্ব গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিমাংশু রঞ্জন দাস, পশ্চিম গৌরিপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্বপন কান্তি দাস সপু, মুক্তিযোদ্ধা সেক্টর কমাণ্ডার ফোরাম বালাগঞ্জ উপজেলার শাখার সভাপতি ও সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর খালিছাদার, গহরপুর রাইটার্স ক্লাবের সভাপতি সাংবাদিক মো. জিল্লুর রহমান জিলু, সাধারণ সম্পাদক এসএম হেলাল, বালাগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি মো. মাখন মিয়া, সাধারন সম্পাদক মকবুল মিয়া, সাবেক সভাপতি আব্দুর হাফিজ রেনু, বালাগঞ্জ খেলোয়াড় কল্যাণ সংস্থার সভাপতি আইনুর আহমদ রুমন, বালাগঞ্জ উপজেলা জাপার সভাপতি মো. ফজলু মিয়া, সাধারণ সম্পাদক আনহার আলী, উপজেলা বিএনপির নেতা একেআজাদ পনির, আলাউদ্দিন রিপন, উপজেলা পুজা পরিষদের সাধারণ সম্পাদক নয়ন তালুকদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রকিব জুয়েল, সহ সভাপতি জুয়েল আহমদসহ বিভিন্নস্তরে জনপ্রতিনিধি, রাজনীতিক, সামাজিক সংগঠন ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, সরকারি-বেসরকারি কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

সিলেটভিউ২৪ডটকম/২৯ ডিসেম্বর ২০১৭/জেআরজে/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন