Sylhet View 24 PRINT

সিলেট সিটিতে বিএনপির ‘ঘাড়ে’ জামায়াতের ‘বোঝা’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-১৬ ০০:০৬:০৩

রফিকুল ইসলাম কামাল :: সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ডামাডোল বাজতে শুরু করেছে। সম্ভাব্য মেয়র প্রার্থীরা আছেন নানামুখী তৎপরতায়। বিশেষ করে রাজনৈতিক দলের নেতারা দলীয় মনোনয়ন নিশ্চিত করতে তৎপর। সিসিকের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে আগামী নির্বাচনেও ‘বাজির ঘোড়া’ করতে চায় বিএনপি। এক্ষেত্রে আরিফের ‘জনবান্ধব’ কাজ নির্বাচনের বৈতরণী পার হতে সাহায্য করবে বলে মনে করছে দলটি। কিন্তু বিএনপির জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়াচ্ছে জোটসঙ্গী জামায়াতে ইসলামী। আগামী সিটি নির্বাচনে মেয়র পদে জামায়াতও তাদের এক নেতাকে নিয়ে প্রচারণা চালাচ্ছে। এরকম অবস্থায় সিটি নির্বাচনে জামায়াত ‘বোঝা’ হয়ে দাঁড়াচ্ছে বলে মনে করছেন বিএনপি সংশ্লিষ্টরা।
 
বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী গেল সিসিক নির্বাচনে আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরানকে বড় ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন। কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত হয়ে মাঝখানে প্রায় দুই বছর কারান্তরীণ ছিলেন তিনি। কিন্তু কারান্তরীণ হওয়ার আগে এবং কারামুক্ত হওয়ার পরে নানামুখী পদক্ষেপে সিলেট মহানগরীর উন্নয়নে বেশ কিছু কাজ করেছেন আরিফ। নগরীর উন্নয়নে আরিফের বিভিন্ন পদক্ষেপ প্রশংসিত হয়েছে। যানজট নিরসনে সড়ক প্রশস্থকরণ, জলাবদ্ধতা নিরসনে ছড়া-খাল উদ্ধার ও প্রশস্থকরণ, ফুটপাত দখলমুক্ত করা, অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রভৃতি কাজে বাহবা কুড়িয়েছেন আরিফ। কাজের ক্ষেত্রে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সহযোগিতা পেয়েছেন সিটি মেয়র।

বিএনপির ধারণা, মেয়র হিসেবে আরিফুল হক চৌধুরী নগরবাসীর মনোযোগ কাড়তে সক্ষম হয়েছেন। ফলে আগামী নির্বাচনেও তার পক্ষেই নগরবাসী ‘ভোটাধিকার প্রয়োগ করবেন’। সূত্র মতে, যদিও আগামী সিসিক নির্বাচনে বিএনপি থেকে মেয়র পদে মনোনয়নপ্রত্যাশী রয়েছেন অন্তত চারজন, তথাপি ভোটের মাঠের হিসাব পর্যবেক্ষণ করে আরিফকেই আগামী নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন প্রদান করার নীতিগত সিদ্ধান্ত নিয়ে রেখেছে বিএনপি। দুর্নীতির মামলায় কারান্তরীণ হওয়ার আগে আরিফকে এ বিষয়ে ‘বিশেষ বার্তা’ও দেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

বিএনপি যখন আরিফকে নিয়ে আগামী সিটি নির্বাচনেও জয়লাভের স্বপ্নে মশগুল, তখন বসে নেই তাদের জোটসঙ্গী জামায়াতে ইসলামী। সাম্প্রতিক সময়ে সিটি নির্বাচনকে কেন্দ্র করে সিলেট মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়েরকে সামনে রেখে তৎপর রয়েছে যুদ্ধপরাধে অভিযুক্ত দলটি। জামায়াতের সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানে সিটি নির্বাচন কেন্দ্রীক বক্তব্য রাখছেন জুবায়ের।

জামায়াতে ইসলামীর নেতারা বলছেন, সিসিকের বিগত নির্বাচনে বিএনপির প্রার্থী আরিফকে বিজয়ী করতে ‘কাজ করেছে’ জামায়াত। এজন্য এবার বিএনপির উচিত জামায়াতকে একক প্রার্থীতার সুযোগ দেয়া।

সম্প্রতি এহসানুল মাহবুব জুবায়ের সিলেটভিউকে বলেন, ‘যদি জোটবদ্ধ নির্বাচন হয়, তবে আমরা দলের পক্ষ থেকে সিলেট সিটিতে মেয়র প্রার্থী চাইব। বিষয়টি কেন্দ্রেও জানিয়েছি। তবে জোটবদ্ধ নির্বাচন না হলে জামায়াতের পক্ষ থেকে মেয়র পদে প্রার্থী দেওয়া হবে।’

সিসিক নির্বাচনকে কেন্দ্র করে জামায়াতের এমন তৎপরতা ভালো চোখে দেখছে না বিএনপি। দলটি মনে করছে, জামায়াতের এমন আস্ফালন সিটি নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলবে।

নাম প্রকাশ না করার শর্তে সিলেট বিএনপির এক শীর্ষ নেতা সিলেটভিউকে বলেন, ‘আরিফুল হক চৌধুরীর প্রতি নগরবাসীর ইতিবাচক মনোভাব রয়েছে। বিএনপি থেকে আরিফ মনোনয়ন পাচ্ছেন, এটা প্রায় নিশ্চিত। কিন্তু জামায়াত মেয়র প্রার্থী দেয়া নিয়ে যে তৎপরতা চালাচ্ছে, তা গ্রহণযোগ্য নয়। সিটি নির্বাচনে তারা বিএনপির জন্য বোঝা হয়ে দাঁড়াতে চাইছে।’

বিএনপি নেতারা বলছেন, জামায়াতকে নিবৃত্ত করতে এবং বিশ দলীয় জোট থেকে একক প্রার্থী নিশ্চিত করতে আলোচনা করা হবে।

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন সিলেটভিউকে বলেন, ‘বিএনপি এবং জোট থেকে যাতে একক প্রার্থী নিশ্চিত করা যায়, সেজন্য আলোচনা করা হবে। জামায়াতের সাথেও আলোচনা করা হবে, যাতে তারা মেয়র পদে প্রার্থী না দেয়।’

সিলেটভিউ২৪ডটকম/১৬ এপ্রিল ২০১৮/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.