আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

শামসুর রহমান বৃত্তি পরীক্ষায় ৫হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২১ ১১:৫৫:৩৩

সিলেট :: সিলেট বিভাগের ৫ ও ৮ম শ্রেণী শিক্ষার্থীদের মধ্যে আগামী ১৯ অক্টোবর ২০১৮,  শুক্রবার ইংরেজী ও গণিত বিষয়ে (১০০+১০০=২০০ নম্বর) ১৯ তম শামসুর রহমান স্মৃতি প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দুটি কেন্দ্রে ৫০০০ পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে বলে শামসুর রহমান ফাউন্ডেশনের পরীক্ষা নিয়ন্ত্রক সফিনা বেগম মুনমুন জানিয়েছেন। প্রথম কেন্দ্র হলো-জিন্দাবাজারস্থ সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে।

বর্তমান পরীক্ষা পদ্বতিতে প্রথম গ্রেডে বৃত্তিপ্রাপ্তকে ১৭৫ নম্বর, দ্বিতীয় গ্রেডে ১৭০ নম্বর ও তৃতীয় গ্রেডে ১৬৫ নম্বর পেতে হবে। পূর্ব নিয়মে যেসকল স্কুল থেকে ৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে তাদের ১ টি কোটা বৃত্তি ও যেসকল স্কুল থেকে ১০ বা তার অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে তাদের ২ টি কোটা বৃত্তি প্রদান করা হবে। তবে শর্ত থাকে যে যদি কোনো স্কুল যেকোনো গ্রেডে ২টি বৃত্তিপ্রাপ্ত হয় সে স্কুল কোটা বৃত্তি পাবে না।

সকাল ১০টা হতে ১২টা (গণিত) ও দুপুর ২টা হতে সাড়ে ৪টা (ইংরেজী) পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃত্তির নিয়মাবলীর মধ্যে রয়েছে- ১. পরীক্ষা দেয়ার সময় যদি কোন কোড ¯িøপ ছাড়া মূল খাতার কোন অংশে তার নাম, বিদ্যালয়ের নাম বা পরীক্ষার রোল নম্বর লিখলে উত্তরপত্র বাতিল বলে গণ্য  হবে, ২. পরীক্ষা শুরু হওয়ার ২০ মিনিট পূর্বে নির্দিষ্ট সীটে অবশ্যই বসতে হবে, ৩.  পরীক্ষা কেন্দ্রের আশে-পাশে অভিভাবকদের চলাফেরা সম্পূর্ণ নিষিদ্ধ, কলম, পেনসিল, কালি, জ্যামিতি বক্স ছাড়া কোন কিছু নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবেনা।
৩০ জুলাই ২০১৭ এর মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। প্রাথমিক (৫ম শ্রেণীর) বৃত্তি পরীক্ষার ফরম ফি-১০০/-(একশত টাকা)। জুনিয়র (৮ম শ্রেণীর) বৃত্তি পরীক্ষার ফরম ফি-১৫০/-(একশত পঞ্চাশ টাকা)।

নির্দিষ্ট আবেদনপত্র বা নাম, পিতা-মাতার নাম, বিদ্যালয়ের নাম, স্থায়ী ঠিকানা, মোবাইল নম্বর, সাদা কাগজে লিখে আবেদনপত্র সরাসরি শামসুর রহমান ফাউন্ডেশন, মেঘনা-বি/১৮, দাড়িয়াপাড়া, সিলেট (ফোন : ০৮২১-৭২৮০৯৭) ঠিকানায় প্রেরণ বা জমা দেয়া যাবে।

জিবলু রহমান, সঞ্চয়ী হিসাব নং-৩৪৮৬১০১৬৪১১৭, স্টেডিয়াম শাখা, পূবালী ব্যাংক লিঃ (যে কোন শাখার অনলাইনে) জমা দিয়ে ডাকযোগে/কুরিয়ার সার্ভিসে বা সরাসরি ব্যাংকের রশিদ সহ আবেদনপত্র শামসুর রহমান ফাউন্ডেশনের ঠিকানায় প্রেরণ বা জমা দেয়া যাবে।

পূবালী ব্যাংক লিঃ ফরম ফি জমা দিয়ে ফেইস বুকের facebook/birti1998sylhet লাইক পেইজের ম্যাসেজ অপশনের শিক্ষার্থীর উপরোলিখিত তথ্যগুলো লিখে send করা যাবে। এ ক্ষেত্রে ম্যাসেজ প্রদানকারীকে ব্যাংকে ফি জমা দেয়ার রশিদটির picture ও একই সাথে সংযুক্ত করে দিতে হবে।

বিদ্যালয়গুলো ইচ্ছা করলে  jiblu78.rahman@gmail.com ঠিকানায় ইমেল করেও আবেদনপত্রের নিয়মাবলী লিখে পাঠাতে পারবেন। সেক্ষেত্রে শিক্ষার্থীর মোট সংখ্যার নীচে অবশ্যই ব্যাংকের কোন শাখায় আবেদনপত্র ফি জমা হয়েছে তার নাম, উপজেলার নাম উল্লেখ থাকতে হবে।

সিলেটভিউ২৪ডটকম/২১ এপ্রিল ২০১৮/ প্রেবি/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন