আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

বোরো কাটতে কৃষি অফিসের আহবান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২১ ১২:২৯:৩৭

রনিক পাল, ওসমানীনগর প্রতিনিধি:: সিলেটের বালাগঞ্জ ওসমানীনগরে আবাদকৃত বোর ধান কর্তনের জন্য আহবান জানিয়েছেন বালাগঞ্জ ওসমানীনগর কৃষি অফিস। শনিবার সকাল সাড়ে দশটায় বালাগঞ্জ উপজেলা প্রশাসনের ফেসবুক আইডি থেকে এ আহবান জানানো হয়। এতে বলা হয় প্রকৃতিক দুর্যোগের আশংকা থাকার কারণে কর্তনযোগ্য ধান অতি দ্রæত কাটার জন্য বলা হচ্ছে।

দুই উপজেলার দায়িত্বপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আব্দুল মালেক বলেন, ইতিমধ্যে আমরা বিভিন্ন ইউপি চেয়ারম্যান ও ও সদস্যদের সাথে আলোচনা করছি। যাতে প্রাকৃতিক দুর্যোগের আগে আবাদকৃত বোরো ফসল ঘরে তুলা যায়। এখন পর্যন্ত আমারা হাওর এলাকার ৭০ ভাগ ধান কর্তন করেছি।

জানা গেছে, গত বছর আগাম বন্যায় সারা দেশের বিভিন্ন স্থানে ফসলের ব্যাপক ক্ষতিক কারণে এবারও ভয় কাজ করছিল কৃষকদের মনে। তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর একটু আগেই শুরু হয়েছে দুই উপজেলার হাওরে ধান কাটার কাজ।

জানা গেছে, বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৬ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। বছরজুড়ে স্বাভাবিক বৃষ্টিপাতের প্রভাবে উপজেলা দু’টির হাওরসমুহে বাম্পার ফলনের আশা প্রকাশ করছেন উপজেলা কৃষি অফিস ও স্থানীয় কৃষকরা। আগামী সপ্তাহের মধ্যে পুরোদমে ধান কাটা শুরু হবে। ইতোমধ্যে প্রায় সকল হাওরে ধান পাকতে শুরু করেছে এবং বিভিন্ন হাওরে ধান কাটা শুরু হয়ে গেছে। স¤প্রতি কয়েকদিনের বৃষ্টিপাতের ফলে বাম্পার ফলনের ব্যাপারে কৃষকরা আশাবাদী।

গত বছর অতিবৃষ্টি আর অকাল বন্যায় বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার হাওরের প্রায় সকল ফসল পানিতে তলিয়ে যায়। এতে কৃষকদের মধ্যে মারাত্মক দুর্যোগ দেখা দেয়। কৃষকরা গতবারের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে চলতি বছর বোরো জমির পাশাপাশি আউশ, আমন ক্ষেতের জমিতেও ব্যাপক বোরো আবাদ করেছেন। এ কারণে উপজেলা কৃষি অফিসের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৫হাজার ৯শ ২৫হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

উপজেলা কৃষি অফিসের সুত্রে জানা যায়, চলতি বছর দুই উপজেলার ১৪টি ইউনিয়নে ১৫হাজার ৯শ ২৫হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। আবাদকৃত বোরো জমির মধ্যে রয়েছে হাইব্রিড ২হাজার ২শ ৯৫হেক্টর, উফশী ১২হাজার ৫শ ৯০হেক্টর, এবং স্থানীয় জাতের ১হাজার ৪০হেক্টর।

বালাগঞ্জ উপজেলা কৃষি অফিসের তত্ত¡াবধানে পরিচালিত দুই উপজেলার কৃষি প্রতিবেদন সূত্রে জানা গেছে, চলতি বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৩হাজার, ৯শ ৭৫হেক্টর। কৃষকরা গতবারের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে চলতি বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ১৫হাজার, ৯শত ২৫হেক্টর। এর মধ্যে বালাগঞ্জ উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৬হাজার, ৯শত, ৬৫হেক্টর। আবাদ হয়েছে ৭হাজার, ৯শ, ৩০হেক্টর। ওসমানীনগর উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৭হাজার ১০হেক্টর। আবাদ হয়েছে ৭হাজার, ৯শ ৯৫হেক্টর।

সিলেটভিউ২৪ডটকম/২১ এপ্রিল ২০১৮/আরপি/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন