Sylhet View 24 PRINT

রহমান মনি’র শিশুতোষ চলচ্চিত্র উৎসবের পর্দা উঠেছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২১ ১২:৪১:৪০

সিলেট :: সুস্থ সংস্কৃতির চর্চা এবং শিশুদের মানসিক অবস্থার বিকাশের জন্য প্রত্যয় নিয়ে গণসাংস্কৃতিক সংগঠন ‘মৃত্তিকায় মহাকাল’-এর উদ্যোগে শুভ চিন্তার সৃষ্টিশীল নির্মাতা রহমান মনি’র আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈঘ্য শিশুতোষ চলচ্চিত্র উৎসব ২০১৮-এর পর্দা উঠেছে। 

শুক্রবার বিকাল সাড়ে ৩টায়  নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এই শিশুতোষ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে স্বল্পদৈঘ্য চলচ্চিত্রের নানা বিষয় তুলে ধরেন সৃষ্টিশীল তরুণ নির্মাতা রহমান মনি। প্রধান অতিথির বক্তব্যে আরিফুল হক চৌধুরী বলেন, বর্তমান সময়ের যুবসমাজ বিশেষ করে স্কুল-পড়ুয়া শিশু-কিশোররা আকাশ-সংস্কৃতি তথা ভিন দেশীয় সংষ্কৃতির দ্বারা প্রভাবিত হয়ে নিজেদের নীতি-নৈতিকতা বিসর্জন দিতে চলেছে। এর প্রভাবে সমাজে নানা ধরনের অন্যায়-অনাচার ছড়িয়ে পড়ছে বিষবাষ্পের মত।

এ অবস্থায় সুস্থ সংস্কৃতির চর্চা এবং শিশুদের মানসিক বিকাশে ভিজুয়্যাল লিটারেসির জ্ঞানের প্রতি গভীরভাবে গুরুত্বারোপ করে রহমান মনি যে শিশুতোষ চলচ্চিত্র নিয়ে হাজির হয়েছেন তা সকল শ্রেণির মানুষদেরকে বিশেষ করে শিশুদেরকে সুস্থ সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করবে।

শুভেচ্ছা বক্তব্যে চলচ্চিত্র নির্মাতা রহমান মনি সিলেট সিটি কর্পোরেশনসহ কলা-কুশলী, অভিনয়শিল্পী এবং সংশ্লিষ্টদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আবৃত্তিশিল্পী সাইমুম আনজুম ইভানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিট) আবু সাফায়েত মো. সাহেদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবজিত সিনহা, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস-উন-নূর, সম্মিলিত নাট্য পরিষদের সহ সভাপতি আফজাল হোসেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতিম-লীর সদস্য মোকাদ্দেস বাবুল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সভাপতি মিশফাক আাহমদ মিশু, রহমান মনি’র সহোদর ও বিশিষ্ট ব্যবসায়ী মাহফুজুর রহমান হীরা, সিলেট উইমেন্স মডেল কলেজের অধ্যক্ষ আব্দুল ওয়াদুদ তাপাদার উপস্থিত থেকে চলচ্চিত্র উপভোগ করেন। এছাড়া সাংবাদিক আল আজাদ, আকবেটের নির্বাহী পরিচালক মুহাম্মদ আসাদুজ্জামান সায়েম, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিনিধি লোকমান আহমদ, সিলেট উইমেন্স মডেল কলেজের ইংরেজির প্রভাষক লিমি চৌধুরীসহ সিলেটের বিশিষ্টবর্গ উপস্থিত ছিলেন।

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং মিশুক মুনীরকে উৎসগকৃত শিশুতোষ চলচ্চিত্র উৎসবে অত্যন্ত আনন্দঘন পরিবেশে সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষও চলচ্চিত্র প্রদর্শনী উপভোগ করেন।

উল্লেখ্য, বিকাল সাড়ে ৩টা থেকে শুরু হওয়া প্রদর্শনী উৎসবে উপচে পড়া ভীড়ের মধ্যে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনী চলে।

আজ শনিবার রহমান মনি’র শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী উৎসব রাত নয়টা পর্যন্ত চলবে। সকাল ১১টা থেকে শুরু হওয়া উৎসবে আনন্দনিকেতন স্কুল এন্ড কলেজ, সিলেট উইমেন্স মডেল কলেজ, স্কলার্সহোম, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীসহ সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও চলচ্চিত্র প্রদর্শন উৎসবে যোগদান করবেন।

পরে শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে এবং র‌্যাফল ড্র’র মাধ্যমে বিজয়ীদেরকে পুরস্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ২১ এপ্রিল ২০১৮/প্রেবি/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.