আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

শাবিতে বিজ্ঞান উৎসব শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৪ ১৬:৪৬:১৯

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী ‘বিজ্ঞান উৎসব-২০১৮’ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ এই উৎসবের আয়োজন করেছে। উৎসবে সহযোগী হিসেবে রয়েছে ‘বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন’।

মঙ্গলবার দুপুরে অর্জুনতলায় বেলুন উড়িয়ে ও কেককেটে মেলার উদ্বোধন করেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এসময় অধ্যাপক ড. মুহম্মদ শফিকুল ইসলাম, গৌতম দেব, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বিজ্ঞানের জন্য ভালোবাসা’র সভাপতি ইব্রাহিম ফাহাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তব্যে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিজ্ঞানের জন্য ভালোবাসা ভিন্নধর্মী একটি বিজ্ঞান মেলার আয়োজন করেছে যা প্রশংসনীয়। এভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্কুল কলেজের শিক্ষার্থীদের উপযোগী বিভিন্ন বিজ্ঞানধর্মী আয়োজন করলে দেশে বিজ্ঞানমুখী শিক্ষার প্রসার অনেকাংশেই বেড়ে যাবে।

চারদিন ব্যাপী এই আয়োজনে রয়েছে বিজ্ঞান বিষয়ক কার্টুন প্রদর্শনী, বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক বই মেলা ও চলচ্চিত্র প্রদর্শনী।

বিজ্ঞানের জন্য ভালোবাসা’র সভাপতি ইব্রাহিম ফাহাদ জানান, চারদিনের এ বিজ্ঞান উৎসবে সিলেটের বিভিন্ন স্কুল কলেজের অন্তত দুইহাজার শিক্ষার্থী অংশ নিবে।

আয়োজনে আগামীকাল রয়েছে কমিক কার্টুন ও চলচ্চিত্র প্রদর্শনী। এছাড়া বৃহস্পতিবার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’। এবং শেষের দিন শুক্রবার থাকবে ‘ফান ডে উইথ সায়েন্স’। দুটো ইভেন্টই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

ফান ডে উইথ সায়েন্সে শিক্ষার্থীরা বিভিন্ন মজাদার গেমস খেলার মাধ্যমে বিভিন্ন ক্রেডিট অর্জন করতে পারবে। এবং সেসকল ক্রেডিট দিয়ে বই, পোস্টারসহ অসংখ্য জিনিস কিনতে পারবে।

তিনি আরো জানান, ‘বিজ্ঞান মেলা’ এবং ‘ফান ডে উইথ সায়েন্স’ এই প্রতিযোগিতায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম পর্যন্ত এবং দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।
শুক্রবারে সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পাদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. ইয়াসমিন হক, উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ২০১১ সালে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সরকারের একটি প্রজেক্ট হিসেবে কাজ শুরু করলেও ২০১৩ সালে সেটা শাবি’র স্বেচ্ছাসেবী বিজ্ঞান বিষয়ক সংগঠন হিসেবে অর্ন্তভূক্ত হয়।


সিলেটভিউ২৪ডটকম/২৪ এপ্রিল ২০১৮/এমকে/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন