Sylhet View 24 PRINT

এতিম শিশুদের লালন পালন করছেন অসহায় ফুফু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৫ ১১:৫৪:৩০

হিল্লোল পুরকায়স্হ, দিরাই প্রতিনিধি :: মারুফারা পাঁচ ভাই বোন, পাঁচ ভাই বোনদের মধ্যে সবার বড় মারুফা(১০)। মারুফাদের বাড়ি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শিমুলবাঁক ইউনিয়নের জীবদাড়া গ্রামে। আজ থেকে ৫ মাস আগে ২০১৭ সালের নভেম্বর মাসে চিকিৎসার অভাবে শ্বাস কষ্ট জনিত রোগে মারা যায় মারুফার মা আয়ধন মালা।

সন্তানদের নিয়ে বেকায়দায় পড়ে পিতা কাঁচাই মিয়া। সন্তানদের লালন পালন করতে উপারজর্নের সন্ধানে ছুটে চলে যান কোম্পানিগঞ্জের ভোলাগঞ্জ।

সন্তানদের রেখে যান দূর সম্পর্কের বোনের কাছে। কিন্তু মা হারা সন্তানদের ভাগ্যের নির্মম পরিহাস মাকে হারানোর ৩ তিন মাস পর ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে তারা  হারায় পিতাকে। কোম্পানিগঞ্জের ভোলাগঞ্জ পাথর তোলার কাজ করতে গিয়ে পাথরের চাপায় মারা যায় কাঁচাই মিয়া।

মানবতার টানে মা,বাবা হারা পাঁচ এতিম শিশুর দেখাশোনা করার দায়িত্ব নেয় তাদের  দূর সম্পর্কের ফুফু মনোয়ারা বেগম (৫৫)। মনোয়ারা বেগম এর আগে তার এক মেয়ে কে নিয়ে থাকতেন, অন্যের বাড়ি কাজ করে উনার কোনমতে চলত কিন্তু এখন মা,বাবা হারা পাঁচ শিশু কে নিয়ে সংসার চালনায় দিশেহারা হয়ে পরেছেন তিনি।

মনোয়ারা বেগম বলেন আমি অসুস্থ,আগের মত কাজ করতে পারিনা, অন্যের কাছ থেকে চেয়ে, ভিক্ষা করে পরিবার চালাই, বাবা মা হারা এতিম পাঁচ শিশু ও আমার এক মেয়েকে নিয়ে আমি বেকায়দায় আছি কি করে দুই বেলার খাবার জোগার করব তাই ভেবে পাচ্ছিনা। টাকার অভাবে  আমার মেয়ে পড়ালেখা ছেড়ে দিয়েছে। আমি এই ছয় জন শিশুকে নিয়ে একটি ভাঙ্গা ঘরে আছি, ঘরের চাল দিয়ে পানি পড়ে, ঝড় আসলে ঘর নড়ে। তিনি বলেন সমাজের বিত্তবানদের, সরকারের প্রতি আমি সাহায্যের অনুরোধ করছি।

সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার হায়াতুন মিয়া বলেন বাপ, মা মারা যাবার পর শিশুগুলো অসহায় হয়ে পড়েছিল, এমন সময় মানবতার টানে মনোয়ারা বেগম এগিয়ে আসেন। তিনি বলেন, মনোয়ারার স্বামী আগেই মারা গেছেন, এই ঘরটুকু ছাড়া মনোয়ারার আর কিছু নাই। অনেক কষ্টে মনোয়ারা দিন কাটে  তার উপর এতিম শিশু গুলোর দায়িত্ব নিয়ে মনোয়ারা অনেক বড় মনের পরিচয় দিয়েছে। আমি ওদের জন্য বিজিএফ সহায়তা পাইয়ে দেবার ব্যবস্হা করেছিলাম। এখন সিদ্ধান্ত নিয়েছি এই বৈশাখ মাসে  প্রভাবশালী কৃষকদের কাছ থেকে ওদের জন্য সাহায্য হিসেবে ধান তুলব। আর সমাজের উচ্চ বিত্তদের কাছে আমার অনুরোধ আপনারা এই এতিম শিশু গুলোর পাশে দাড়ান।

সিলেটভিউ২৪ডটকম/২৫ এপ্রিল ২০১৮/এমকে-এম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.