আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সিলেটে খোড়াখুড়িতে সর্বনাশ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৬ ০০:০৮:৪৯

ছবি: মেহেদি হাসান রনি।

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরীর বিভিন্ন সড়কের অবস্থা এমনিতেই করুণ। ভাঙাচোরা সড়কে প্রতিদিন নগরবাসীকে ভোগান্তি পোহাতে হয়। এর মধ্যে নতুন ‘আপদ’ হয়ে দাঁড়িয়েছে সিটি করপোরেশনের খোড়াখুড়ি। ভূগর্ভস্থ পানির লাইন সংস্কার করতে গিয়ে পুরো নগরীর সড়কগুলোতে খোড়াখুড়ি করে যাচ্ছেতাই অবস্থার তৈরী করা হয়েছে।

জানা যায়, প্রায় এক মাস আগে সিলেট নগরীর ভূগর্ভস্থ পানির লাইন সংস্কার কাজ শুরু হয়। এ কাজ করতে গিয়ে নগরীর নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, চৌহাট্টা, আম্বরখানা, নাইওরপুলসহ বিভিন্ন এলাকার প্রায় প্রতিটি প্রধান সড়কই খুড়া হয়েছে। কিন্তু পানির লাইনে কাজ শেষে সড়ক আর সংস্কার করা হয়নি।

খোড়াখুড়ির ফলে গর্ত হওয়া সড়কে কোনরকমে মাটি ফেলে দিয়েই দায় সেরেছে সিটি করপোরেশন। কিন্তু দায়সারাভাবে গর্ত ভরাটের ফলে তা যান চলাচল এবং পথচারীদের জন্য ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক স্থানেই গর্তের মাটি সরে গিয়ে পুনরায় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলেই এসব গর্তে পানি জমে, কাদায় একাকার হয়ে যায় সবকিছু।

দ্রুততার সাথে গর্ত করা সড়ক ভালোভাবে সংস্কার করা না হলে আসন্ন বর্ষা মৌসুমে নগরবাসীকে চরম ভোগান্তি পোহাতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে কথা বলতে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমানকে ফোন দেয়া হলে তিনি নির্বাহী প্রকৌশলী আলী আকবরের সাথে কথা বলার পরামর্শ দেন।

সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবর সিলেটভিউকে বলেন, ‘‘নগরীর অনেক স্থানে ভূগর্ভস্থ পানির লাইন ’৭০ দশকের, ’৮০ দশকের। পুরনো হয়ে পড়ায় এসব লাইন বারবার লিকেজ হচ্ছে। ফলে নতুন পানির লাইন স্থাপন করতে হচ্ছে। ইতিমধ্যেই কিছু এলাকায় এ কাজ করা হয়েছে। আরো কিছু এলাকায় পর্যায়ক্রমে করা হবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সড়কগুলো সওজের আওতায়। সিটি করপোরেশনের প্রয়োজনে সড়ক গর্ত করতে হয়েছে। এখন তাদেরকে সড়ক সংস্কার করার কথা বলা যায় না। আমরাই সড়ক সংস্কার করে দিচ্ছি। তবে মূল সড়ক গর্ত করার পর ওইভাবে আবার সংস্কার করা যায় না। এজন্য একটু সময় লাগে। আমরা চেষ্টা করছি, সড়কগুলো ভালোভাবে সংস্কার করে দেওয়ার।’

সিলেটভিউ২৪ডটকম/২৬ এপ্রিল ২০১৮/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন