আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সাহিত্য দেশকে সুন্দর করে, সমাজকে সুন্দর করে: ড. আতফুল হাই শিবলী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৬ ২১:৪০:০৫

সিলেট :: সমাজকে সুন্দর সুন্দর কবিতা উপহার দিয়ে সমাজ বিনির্মাণে ড. মোজাম্মেল হক বলিস্ট ভূমিকা পালন করছেন। কবিতা মানুষকে সুন্দর এবং স্বার্থক করে গড়ে তোলে এবং সফলতার স্বর্ণ শিখরে ধাবিত করে। সাহিত্য দেশকে সুন্দর করে, সমাজকে সুন্দর করে, মানুষের মনকে সুন্দর করে তেমনি ড. মোজাম্মেল হক  আমাদেরকে হিংসা বিদ্বেষ, অহংকারকে কবর দিয়ে দেশ ও মানুষের কল্যাণের জন্য তিনি সাতটি বই উপহার নিয়ে এসেছেন আমাদের মাঝে।

বুধবার ঐতিহ্যবাহী সাহিত্যের প্রাচীন বিদ্যাপীঠ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সোলেমান হলে সন্ধ্যা ৭ ঘটিকার সময় প্রবাসী কবি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, গবেষক, কবি ড. মোজাম্মেল হকের গ্রন্থদ্বয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সোহাগ সাহিত্য গোষ্টি, সিলেট এর উপদেষ্টা প্রবাসী কবি, ইকবাল বাহার সোহেল এর সভাপতিত্বে ও আয়েশা হক এবং আব্দুল আজিজ এর যৌথ উপস্থাপনায় কবি লায়েক আহমেদ মাসুম এর পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে প্রোগ্রাম শুরু হয়।

ম্বাগত বক্তব্য রাখেন সোহাগ সাহিত্য গোষ্টি, সিলেট এর সভাপতি সাংবাদিক, সংগঠক, রোটারিয়ান কবি শফিকুর রহমান চৌধুরী। মূল প্রবন্ধ পাঠ করেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ-সভাপতি গল্পকার সেলিম আওয়াল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ লেঃ কর্ণেল এম আতাউর রহমান পীর, এম.সি কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক সালেহ আহমদ, কেন্দ্রীয় মুসিলম সাহেত্য সংসদের সাবেক সভাপতি আ.ন.ম শফিকুল হক, সাধারণ সম্পাদক, দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, এম.সি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ইদ্রিছ আলী, এডভোকেট কবি কামাল তৈয়ব।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাবন্ধিক কবি আব্দুল হক, অধ্যাপক কবি সিরাজুল হক, কবি কামাল আহমদ, কলামিস্ট ডা. মাওলানা লোকমান হেকিম,  কিডনী বিশেষজ্ঞ ডা. রেজাউল করিম, ইংরেজী সাহিত্যের ম্যাগাজিন ‘দি আর্থ অব অটোগ্রাফ’ এর সম্পাদক ও লিডিং ইউনিভাসিটি ইংরেজী বিভাগের ছাত্র আব্দুল কাদির জীবন।  

কবির বই থেকে কবিতা আবৃত্ত করেন নাজমা বেগম একা, কবির সহধর্মীনি মিছবাহুন নেছা হক, এবং কবির প্রণয়া সুনিয়া হক, এমদাদুল হক এবং কাওছার প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/২৬ এপ্রিল ২০১৮/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন