আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে রমজান উপলক্ষে পুলিশের বিশেষ নির্দেশনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৫ ০০:৩৪:৪৪

নিজস্ব প্রতিবেদক :: পবিত্র রমজান মাস আসন্ন। রমজান মাসকে কেন্দ্র করে সিলেট নগরবাসীর জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে মহানগর পুলিশ (এসএমপি)।

মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ আব্দুল ওয়াহাব এসব নির্দেশনার বিষয়ে জানিয়েছেন।

পুলিশের পক্ষ থেকে যেসব নির্দেশনার কথা বলা হয়েছে, তন্মধ্যে রয়েছে-

বিশেষ নিরাপত্তা :
১. মসজিদে যাওয়ার সময় নগদ অর্থ বহন না করা, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকা। ২. সেহরিতে ঘুম থেকে জাগানোর অজুহাতে অপরিচিত/দুষ্কৃতিকারী কেউ যেন বাসায় প্রবেশ না করে তা নিশ্চিত করা, ৩. অপরিচিত ব্যক্তি কর্তৃক প্রদত্ত খাদ্য গ্রহণে সর্তক থাকা। ৪. ফুটপাতে ডাব কিংবা বোতলজাত পানীয় পান করার ক্ষেত্রে সর্তক থাকা। ৫. রমজান উপলক্ষে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখা।

*বাসা/বাড়ির নিরাপত্তা:
১. বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করা। ২. বাসা/বাড়ি ত্যাগের পূর্বে রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করা। ৩. মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুষ্কৃতিকারীকে ঘুরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করা। ৪. বাসায় গেট বা দরজা খোলা রেখে সেহরি বা ইফতারের পর মসজিদে নামায পড়তে না যাওয়া। ৫. বাসায় কোনো ভিক্ষুক কিংবা অনাথদের ইফতার করাতে হলে তাদের গতিবিধি পর্যবেক্ষণে রাখা।

*মার্কেট, শপিং মল, কার পার্কিং ও ব্যাংক লেনদেন বিষয়ে নিরাপত্তা:
১. ঈদের পূর্বে/শেষে কেনাকাটার দিনে মার্কেট/শপিং মলে কোন নগদ অর্থ না রাখা। ২. মার্কেট/শপিং মল ত্যাগের পূর্বে আপনার প্রতিষ্ঠান যথাযথভাবে তালাবদ্ধ করা। ৩. স্বর্ণের দোকান, ব্যাংক, বীমা, অর্থলগ্নি প্রতিষ্ঠান হলে সিসিটিভি এবং এলার্ম স্কিম ব্যবহার করা এবং তা সচল রাখা। ৪. ব্যাংক থেকে উত্তোলন এবং টাকা বহনে সর্বদা সতর্ক থাকা। প্রয়োজনে অর্থ স্থানান্তরে পুলিশের সহায়তা নেয়া। ৫. গাড়ি পার্কিং এর জন্য নির্ধারিত স্থান ব্যবহার করা। ৬. মার্কেট কিংবা বিপণিবিতানে গমনের সময় দামি অলংকারাদি ব্যবহার থেকে বিরত থাকা। ৭. পকেটমার, ছিনতাইকারী, প্রতারক ও দুষ্কৃতিকারী হতে সাবধান থাকা।

*রাস্তা/যাত্রাপথে নিরাপত্তা:
১. রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করা। ২. রাস্তায় বাস/ট্রেন/লঞ্চ টার্মিনালে অপরিচিত কারো সাথে ভাগাভাগি করে গাড়ি ভাড়া না করা। ৩. যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞান পার্টি ও মলম পার্টির খপ্পর হতে সতর্কতা অবলম্বন করা। ৪. মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করা। প্রয়োজনে পুলিশের সহায়তা নেয়া। ৫. ট্যাক্সি/অটোরিক্সা বা ভাড়ায়চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে রাখা। ৬. সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলা। ৭. পাবলিক বা গণপরিবহন ব্যতিত যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা। ৮. অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকা। ৯. বড় অংকের টাকা বহনের ক্ষেত্রে পুলিশের সহায়তা চাইতে অবহেলা না করা। ১০. ভোরবেলা বাস থেকে নেমে বাস কাউন্টারের ওয়েটিং রুমে অপেক্ষা করা সূর্যোদয় পর্যন্ত। ১১. সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকা। ১২. মোটরসাইকেল পার্কিং এর স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখা।

*যানজট নিরসনে ট্রাফিক সচেতনতা:
১. ট্রাফিক সিগন্যাল মেনে চলা। ২. নির্দিষ্ট লেনে গাড়ি চালানো। ৩. রাস্তার বিপরীত দিকে গাড়ি না চালানো। ৪. যত্রতত্র গাড়ি পার্কিং না করা। ৬. প্রয়োজনের তুলনায় অতিরিক্ত যাত্রী বহন না করা। ৭. হেলমেট পরিধান করে মোটরসাইকেল চালানো। ৮. মোটর সাইকেলে লুকিং গ্লাস ব্যবহার করা। ৯. গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা না বলা।

সিলেটভিউ২৪ডটকম/১৫ মে ২০১৮/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন