Sylhet View 24 PRINT

রমজানকে সামনে রেখে মসলার দাম বাড়লো সিলেট পাইকারি বাজারে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৫ ১৫:৩৬:১১

শাহীন আহমদ :: পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে সিলেটে পাইকারি বাজারে বিভিন্ন মসলার দাম বাড়ার অভিযোগ উঠেছে।

আন্তর্জাতিক বাজারে দাম স্থিতিশীল থাকলেও দেশে কৃত্রিম সংকট সৃষ্টির কারণে স্থানীয় বিভিন্ন পাইকারি বাজারে এলাচ, মরিচ, পিয়াস, লবঙ্গ, জিরা, মাছ, মাংস, কাঁছা সবজিসহ বিভিন্ন মসলার দাম বেড়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী ক্রেতারা। এছাড়া কাঁচাবাজারে দামের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে।

এছাড়া আসন্ন রমজান মাসকে কেন্দ্র করে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় মসলা ও মাংসের দাম। দফায় দফায় দাম বৃদ্ধির কারণে নাজেহাল ক্রেতারা, পাশাপাশি বিক্রি করতে গিয়ে অতিরিক্ত দাম হাকাহাকির কারণে বিরক্ত বিক্রেতারাও।   

মঙ্গলবার সিলেট-লাল বাজার, বরময় বাজার, সোবাহানি ঘাট কাঁছা সবজি বাজার, আম্বরখানা বাজার, সুবিদ বাজার, মদিনা মার্কেট, তেমুখী পয়েন্ট বাজার, টুকের বাজারসহ এলাকার বাজারগুলোতে সরেজমিন ঘুরে দেখা যায় এ চিত্র। 

সবজির বাজারে পাইকারি ব্যবসায়ীদের দাবি, সবজির চালান এখন কমে গেছে। শীতকালীন সবজি এখনও বাজারে যা পাওয়া যাচ্ছে তা গোডাউনে সংরক্ষিত। আর অল্প কিছু আসছে মাঠ থেকে। তবে নতুন সবজির ফলন হওয়ার আগ পর্যন্ত দাম কমবে না। এছাড়া হুট করেই তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ায় ট্রাকে আনার সময়েই অনেক সবজি পচে নষ্ট হয়ে যাচ্ছে। 

আবার রমজানকে কেন্দ্র করে এখন থেকেই কিছুটা দাম বাড়া শুরু করেছে বলেও জানিয়েছেন লাল বাজার এর পাইকারি সবজি বিক্রেতারা।

মসলাসহ মাংসের বাজারে দাম বাড়ার একমাত্র কারণ রমজান মাস বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা।

মদিনা মার্কেট কাঁচাবাজারের মাংস বিক্রেতা আলী আহমদ জানান, এখন থেকেই অনেকে মাংস কিনে ডিপ ফ্রিজে সংরক্ষণ করছেন। বাজারে চাহিদা এ কয়েক সপ্তাহে অনেক বেড়ে গেছে।

এছাড়া সপ্তাহের অন্যান্য দিনের চেয়ে আজ মঙ্গলবার দাম বেশি । এর মধ্যে রমজানের পর ছাড়া দাম কমার সম্ভাবনা একেবারেই নেই।

মাছের বাজার মদিনা মর্কেট বিক্রেতারা জানান, বাজারে মসলার আমদানি কমে গেছে। রমজানের জন্য মসলার আমদানিকারকরা মসলা আনলেও গুদামজাত করে রাখছেন। এ কারণে খুচরা বাজারে দাম এখন অল্প অল্প করে বাড়ছে। রমজানের আগ দিয়ে যখন গুদামজাত মসলাগুলো ছাড়া হবে তখন হুট করেই দাম অনেক বেড়ে যাবে।  

সিলেট বাজারগুলো ঘুরে সর্বশেষ খুচরা মূল্য অনুযায়ী  নাজিরশাইল চাল ৭৫, মিনিকেট ৬৫ থেকে ৬৬, জিরাশাইল ৬২,  বিআর-২৮ ৫৫, স্বর্ণা ও পারিজ ৪৫,  দেশি মসুর ডাল ১০০, আমদানিকৃত  মসুর ডাল ৮০, দেশি পেঁয়াজ ২০/২৫, আমদানি করা পেঁয়াজ ৩০,  আমদানি করা রসুন ১৫০, দেশি রসুন, আদা ১২০ টাকা।

সিলেটভিউ২৪ডটকম/১৫ মে ২০১৮/এসএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.