আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জের বিভিন্ন বাজারে রাস্তার উপর স্ট্যান্ড, দুর্ঘটনার আশঙ্কা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২১ ১৫:৩৩:০০

জয়নাল আবেদীন, কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরসহ বিভিন্ন বাজারে রাস্তার উপর স্ট্যান্ড ও যানবাহনে এলোপাথারি গাড়ি রাখায় চরম দুর্ভোগে পড়েছেন পথচারী ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

যে কোন সময় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। রাস্তার জমি দখল করে যানবাহন স্ট্যান্ড স্থাপন করার জিম্মি হয়ে পড়েছেন যাত্রী সাধারণ।

সরেজমিন ঘুরে দেখা যায়, রোডস এন্ড হাইওয়ের শমশেরনগর চৌমুহনা থেকে শ্রীমঙ্গল-ভানুগাছ-কুলাউড়া সড়কে ও শমশেরনগর রেলস্টেশন এলাকায় মৌলভীবাজার-মুন্সীবাজার গামী সিএনজি-অটোরিক্সা স্ট্যান্ড ও সড়কের গাঁ ঘেষে গড়ে উঠছে নানা প্রতিষ্ঠান। এসব স্ট্যান্ডকে ঘিরে রাস্তা দখল করে ও দু’পাশে যত্রতত্রভাবে রাখা হয়েছে সিএনজি-অটোরিক্সা, ট্রাক, পিকআপ ভ্যান।

উপজেলার ব্যস্ততম শমশেরনগর চৌমুহনা দিয়ে সুজা মেমোরিয়াল কলেজ, বিএএফ শাহীন কলেজ, হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুল, আব্দুল মছব্বির একাডেমী ও কয়েকটি মাদ্রাসার হাজার হাজার শিক্ষার্থী নিয়মিত যাতায়াত করেন। স্থানীয় সকল প্রকার যানবাহন চলাচল করার কারণে পুরো রাস্তা দখল হয়ে যাওয়ায় দু’টি গাড়ি ক্রসিং করা সম্ভব হয় না। ফলে অধিকাংশ সময়েই দুর্ঘটনা ও যানজট দেখা দেয়।

পাশাপাশি পথচারী ও শিক্ষার্থীদের রাস্তার পাশ দিয়ে হাঁটাচলাও বন্ধ হয়ে পড়ে। অবৈধ ও অপরিকল্পিত ভাবে সড়কের গাঁ ঘেষে প্রশাসনের নাকের ডগায় গড়ে উঠছে যানবাহন সমূহের অফিস ও স্ট্যান্ড।

সুজা মেমোরিয়া কলেজের শিক্ষার্থী নিলীমা সুলতানা, সালমা আক্তার, হাজী মোঃ উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শাপলা আক্তার, চামেলী আক্তার, বিএএফ শাহিন কলেজের নাফিসা সুলতানা, ব্যবসায়ী সিদ্দিকুর রহমান, পথচারী রুমেল আহমদ, শিক্ষক বিপ্লব ভূষন দাস বলেন, শমশেরনগর চৌমুহনা থেকে ভানুগাছ ও কুলাউড়ার সড়কের বাজার পর্যন্ত বিভিন্ন যানবাহনে দখলে রেখেছে। যত্রতত্র ও এলোপাথারি এসব যানবাহনের কারণে রাস্তার পাশ দিয়ে হেঁটে চলাও যায় না। যেকোন মুহুূতে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

শিক্ষার্থীরা বলেন, রাস্তার দু’পাশ থেকে গাড়ি আসলে মরণের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে থাকতে হয়। শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতের এই স্থানটি খুবই ঝুঁকিপূর্ণ। এখানে গাড়ি আসলে দু’পাশে দাঁড়ানোর মতো জায়গাও নেই।

শমশেরনগর বণিক কল্যাণ সমিতির সভাপতি আব্দুল মালিক বাবুল যানবাহন সমস্যার কথা স্বীকার করে বলেন, যানবাহনের সমস্যায় বাজারে ব্যবাসয়ীরা ঠিকমতো ব্যবসা করতে পারছেন না বলে প্রতিদিনই অভিযোগ আসে। শিক্ষার্থীদেরও সমস্যা হচ্ছে। এ বিষয়ে সিএনজি চালক সমিতির সভাপতি ও সম্পাদকদের বলা হয়েছে রাস্তা পরিস্কার ও পথচারীদের যাতায়াতে যাতে কোন বিঘ্ন না ঘটে। এব্যাপারে শীঘ্রই তাদের সাথে বসে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

অভিযোগ বিষয়ে শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ অরুপ রায় চৌধুরী বলেন, এই বিষয়টি নিয়ে যানবাহন চালকদের বার বার বলা হয়েছে। তাছাড়া ব্যবসায়ী সমিতি ও স্থানীয় সচেতন মহলকেও যত্রতত্র স্ট্যান্ড ও যানবাহন বন্ধে সহযোগিতা প্রদানের আহবান জানিয়েছি। আশাকরি সমস্যার সমাধান হবে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, এবিষয়ে শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জের সাথে কথা হয়েছে। শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে।


সিলেটভিউ২৪ডটকম/২১ মে ২০১৮/জেএ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন