আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ফেঞ্চুগঞ্জের কাঁঠাল যাচ্ছে বিদেশেও

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২৭ ০০:০৪:০৬

ফরিদ উদ্দিন, ফেঞ্চুগঞ্জ :: বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। পুষ্টিগুনে ভরপুর এ ফলের ব্যাপক ফলন হয়েছে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায়। উপজেলার উজান এলাকা নুরপুর, মাইজগাও, ছত্তিশ, বিয়ালীবাজার, ঘিলাছড়া, আশিঘর এলাকায় কাঁঠালের বাম্পার ফলন দেখা যায়।

জানা যায়, এলাকাগুলোতে কাঁঠাল বাগানের পাশাপাশি প্রায় সকল বাড়িতে কাঁঠালের ফলন রয়েছে। কাঁঠালের জন্য উপযুক্ত শুষ্ক মাটির কারণে ঐ অঞ্চলের কাঁঠালের আকার ও স্বাদ বিখ্যাত। বিখ্যাত 'ভাওয়ালী কাঁঠাল' এ অঞ্চলে দেখা যায়। আকারে বড় বড় কোষ মিষ্টি স্বাদের ভাওয়ালি কাঁঠালের জন্য ফেঞ্চুগঞ্জ বিখ্যাত। ভাওয়ালি ছাড়াও ছাম কাঁঠাল, পিঠা কাঁঠাল, মৌরাপুরি কাঁঠালও দেখা যায়।

মৌসুমে পাইকাররা কাঁঠাল সংগ্রহ করে স্থানীয় বাজার, শহরে নিয়ে বিক্রি করেন। এ ছাড়া প্রবাসী অধ্যুসিত ফেঞ্চুগঞ্জের কাঁঠাল যাচ্ছে বিদেশেও। প্রায় সব পরিবারে প্রবাসী থাকায় নিজ বাড়ির কাঁঠাল পাঠানো হচ্ছে তাদের কাছে।

ঘিলাছড়ার ইমন আহমেদ বলেন, বড় আপা ইউকে থাকেন। বাড়ির কাঁঠাল আপাকে না খাইয়ে মা খাবেন না। শেষে বিশেষ প্যাক করে কুরিয়ার করে আপার কাছে পাঠিয়েছি।

এরকম অবস্থা প্রায় সব বাড়িতেই। এ মৌসুমে বিদেশ যাত্রীর কাছে কাঁঠাল পাওয়া যাবেই। প্রবাসীরাও বাড়ির কাঁঠাল পেয়ে আত্মহারা।

তারা কাঁঠাল পার্টি দিয়ে বন্ধু স্বজন নিয়ে কাঁঠাল ভোজ করেন বলে জানান ইউকে প্রবাসী মৌমি চৌধুরী।

তিনি ভিডিও কলে এমন কাঁঠাল পার্টিও দেখান। পার্টিতে আসা বন্ধুরা আনন্দ করে ভিডিও কলে বলেন, ভাইরে ভাওয়ালী খাটলর লাগি জানে টানে। দেশোর খাটলর স্বাদ এ দেশো নাই। টেখা দি মিঠা খাটল ফাইনা।

সিলেটভিউ২৪ডটকম/২৭ মে ২০১৮/এফইউ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন