আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা নেই: সিলেটে আন্তঃধর্মীয় আলোচনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২৩ ১৭:১৯:০৮

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে আন্তঃধর্মীয় আলোচনাসভায় বক্তারা বলেছেন, আমরা সকলেই হযরত আদম (আঃ) ও বিবি হাওয়ার সন্তান এবং বিশ্বনবী হযরত মোহাম্মদ’র (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) উম্মত। বিশ্বের প্রায় সকল দেশেই সাম্প্রদায়িক সহিংসতা বিদ্যমান। কিন্তু সে তুলনায় বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা নেই বললেই চলে।

বক্তারা বলেন, মুসলিম, হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান সবাই যদি আরোও ঐক্যবদ্ধভাবে কাজ করি তবে বাংলাদেশ আরোও অনেক দূর এগিয়ে যাবে। সাম্প্রতিক সময়ে দেশে কয়েকটি হত্যাকান্ডের উদাহরণ দিয়ে বলেন, মাদকের হাত থেকে দেশকে বাঁচাতে হবে। বর্তমান সরকার মাদক নির্মূলে বেশ জোরালো পদক্ষেপ নিয়েছে। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে এদেশের সকল মানুষ হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই একত্রিত হয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। সাম্প্রাদায়িক সম্প্রীতি যদি অটুট রাখতে চাই তাহলে অবশ্যই সবাইকে আবারও একত্রিত হয়ে কাজ করতে হবে।    

সিলেট ক্যাথলিক ধর্ম প্রদেশ আন্তঃধর্মীয় সংলাপ কমিশন আয়োজনে ও কারিতাস সিলেট অঞ্চল এবং ওর্য়াল্ড ভিশন সিলেট এডিপি’র উদ্যোগে মূলসুরঃ ‘উন্মক্ত হৃদয়ে আনে শান্তি ও সম্প্রীতি’ আন্ত ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শনিবার সিলেট জেলা পরিষদ অডিটোরিয়ামে সকাল সাড়ে ১১ টায় অনুষ্ঠিত হয়। এতে, ওএমআই, ধর্মপাল, সিলেট ক্যাথলিক ধর্ম প্রদেশ বিশপ বিজয় এন ডি’ক্রুজ এর সভাপতিত্বে ও কারিতাস সিলেট আঞ্চলিক আলোঘর প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক পিউস নানোয়ারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, এডিএম নাসির আলী খান।

আলোচকবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট বৌদ্ধ বিহারের অধক্ষ্য শ্রীমৎ সংঘানন্দ থের, সিলেট রাম কৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ স্বামী চন্দ্রনাথ মহারাজ, হবিগঞ্জ ইসলামী ফান্ডেশনের ডেপুটি ডিরেক্টর শাহ মুহাম্মদ নজরুল ইসলাম।

সিলেটভিউ২৪ডটকম/ ২৩ জুন ২০১৮/ এমএইচআর/ এমইউএ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন